Advertisement
০৮ মে ২০২৪
Archeology

বাংলার ইতিহাসে অভিভূত কাজাখ রাষ্ট্রদূত, ঘুরে দেখলেন নিউ সেক্রেটারিয়েটের প্রত্নসম্ভার

পশ্চিমবঙ্গ সরকারের অফিশিয়াল ট্রাস্টি বিপ্লব রায়ের উদ্যোগে নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের দশ তলায় গড়ে উঠেছে এক বিশাল প্রত্নতাত্ত্বিক সংগ্রহ।

প্রতিবেদন: সুদীপ্তা, সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৭:৩৪
Share: Save:

পশ্চিমবঙ্গ সরকারের আইন মন্ত্রকের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল এবং অফিশিয়াল ট্রাস্টি বিপ্লব রায়। রাজ্যের নানা জায়গা থেকে প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করা তার নেশা। তাঁর উদ্যোগেই নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের দশ তলায় জমেছে প্রায় কয়েক হাজার ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক সম্ভার। ওই সংগ্রহে রয়েছে সিপাহী বিদ্রোহের বন্দুক, মুঘল আমলের সরঞ্জাম, নানা দেবদেবীর প্রাচীন মূর্তি, এবং ঐতিহাসিক অস্ত্রশস্ত্রও। সেই সম্ভার দেখার জন্য বিপ্লব আমন্ত্রণ জানিয়েছিলেন কাজাখস্তানের রাষ্ট্রদূতকে। মঙ্গলবার সেই সংগ্রহ দেখে অভিভূত তিনি। এই সংগ্রহকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার উদ্দেশ্যে উত্তর কলকাতার একটি জমিদার বাড়িতে একটি জাদুঘর তৈরির আবেদন জানিয়েছেন বিপ্লব। এখন অপেক্ষা শুধু মৌ স্বাক্ষরের। বিপ্লবের অভিযোগ, প্রশাসনিক অবহেলার জন্য পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার মাটির তলা থেকে পাওয়া ঐতিহাসিক মূর্তি সংরক্ষণ করা সম্ভব হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE