Advertisement
০৩ মে ২০২৪
Kurmi Samaj

‘বেআইনি’ বলল হাই কোর্ট, কুড়মিদের ‘রেল রোকো’ কর্মসূচি আপাতত স্থগিতই

হাই কোর্ট বেআইনি বলায় পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় রেল অবরোধের কর্মসূচি বাতিল করল কুড়মিরা। দৈনন্দিন সূচি মেনেই ট্রেন চলবে বলে জানিয়েছে দক্ষিণ-পূর্ব রেল।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
পশ্চিম মেদিনীপুর শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৫
Share: Save:

আবার এক দফা রেল এবং সড়ক অবরোধের ডাক দিয়েছিল কুড়মিরা। কিন্তু মঙ্গলবার কলকাতা হাই কোর্ট এই আন্দোলনকে ‘বেআইনি’ ঘোষণা করতেই আন্দোলের পথ থেকে সরে এলেন তাঁরা। বুধবার থেকে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি এবং পুরুলিয়ার কুস্তাউরে যে রেল এবং সড়ক অবরোধের ডাক দেওয়া হয়েছিল, তা আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে জানালেন কুড়মি নেতা অজিত প্রসাদ মাহাতো। আগামী ৩০ সেপ্টেম্বর মানবাজারে আলোচনার পরে পরবর্তী কর্মসূচি স্থির করা হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, কুড়মিদের আন্দোলনের জেরে বুধবার ৭১টি ট্রেন বাতিল করার কথা জানায় দক্ষিণ-পূর্ব রেল। পাঁচটি ট্রেন ঘুরপথে চালানোর কথা জানানো হয়। কিন্তু পুজোর মুখে রেল এবং রাজ্য সড়ক অবরোধের জেরে সাধারণ মানুষ সমস্যার সম্মুখীন হবেন। এই অভিযোগে সম্প্রতি কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন ‘পুরুলিয়া চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’র জেলা সভাপতি গোবিন্দ মুখোপাধ্যায়। মঙ্গলবার এ নিয়ে আদালতের পর্যবেক্ষণ, সাধারণ মানুষের সমস্যা করে দিনের পর দিন এ ভাবে গণপরিবহণ আটকে রাখা যায় না। এই কর্মসূচি জনস্বার্থ বিরোধী। এই কর্মসূচি মোকাবিলায় রাজ্যকে আগে থেকে বাহিনী প্রস্তুত রাখার নির্দেশ দেয় আদালত। হাই কোর্টের এ দিনের নির্দেশের পরেই ‘রেল রোকো’ কর্মসূচি স্থগিত রাখার কথা ঘোষণা করে কুড়মি নেতৃত্ব। তার পরেই রেল সূত্রে জানা যায়, ট্রেন বাতিল ও ঘুরপথে চালনার বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হবে। এই এলাকায় দৈনন্দিন সূচি মেনেই ট্রেন চালাবে দক্ষিণ-পূর্ব রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE