Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Navy

গার্ডেনরিচে ১৭এ প্রজেক্টের যুদ্ধজাহাজ ‘দুনাগিরি’-র উদ্বোধন

পি-১৭এ প্রকল্পে নৌসেনার জন্য তৈরি হচ্ছে শিবালিক শ্রেণির ‘স্টেলথ ফ্রিগেট’। যেগুলি রাডারের নজরদারিকে ফাঁকি দিয়ে হামলা চালাতে পারে।

গার্ডেনরিচে ১৭এ প্রজেক্টের যুদ্ধজাহাজ ‘দুনাগিরি’-র উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৫:০৯
Share: Save:

পি-১৭এ প্রকল্পে নৌসেনার জন্য তৈরি হচ্ছে শিবালিক শ্রেণির ‘স্টেলথ ফ্রিগেট’। যেগুলি রাডারের নজরদারিকে ফাঁকি দিয়ে হামলা চালাতে পারে। পোশাকি নাম ‘আইএনএস দুনাগিরি’। ওজন ৬,৬০০ টন। গোত্রে ‘ফ্রিগেট’ (ছোট রণতরী)। প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্রের দাবি, আইএনএস দুনাগিরি ভারতীয় নৌবাহিনীর আধুনিকতম ‘স্টেল্‌থ’ রণতরী। শুক্রবারেই কলকাতায় হুগলি নদীর জলে ভাসানো হল তাকে। তার সঙ্গে সঙ্গে আধুনিক সমরাস্ত্রে আরও একটি ধাপ এগিয়ে গেল ভারত। ঘটনাচক্রে, শুক্রবারই গার্ডেনরিচে নৌবাহিনীর কর্মসূচিতে আনুষ্ঠানিক ভাবে দুনাগিরিকে জলে ভাসিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। পি-১৭এ (শিবালিক) শ্রেণির ‘স্টেলথ ফ্রিগেট’ আইএনএস উদয়গিরিকে চলতি বছরের মে মাসে ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। ভারতীয় নৌবাহিনীর ‘ডিরেক্টরেট অফ ন্যাভাল ডিজাইন’ (ডিএনডি)-এর নকশায় তৈরি ওই যুদ্ধজাহাজটি তৈরি করেছিল মুম্বইয়ের ‘মাঝগাঁও ডক ইয়ার্ড’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE