Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CAA

‘নাগরিক হওয়ার আগে বলতে হবে আপনি বাংলাদেশি’, সিএএ-তে ‘না’ মতুয়া আন্দোলনের কর্মী কপিলকৃষ্ণের

“সিএএ বিধিতে নাগরিকত্বের আবেদন করলে শান্তনু ঠাকুরকে ঘোষণা করতে হবে তিনি বাংলাদেশি। তা হলে তিনি ভোটে দাঁড়ান কী করে?” প্রশ্ন কপিলকৃষ্ণ ঠাকুরের।

প্রতিবেদন ও চিত্রগ্রহণ: প্রিয়ঙ্কর, সম্পাদনা: সুব্রত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বারাসত শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৪:৫৩
Share: Save:

নয়া নাগরিকত্ব সংশোধনী আইনে মতুয়াদের দীর্ঘ দিনের নাগরিকত্বের দাবির সুরাহা হবে, দাবি করছেন বিজেপি নেতারা। বিরোধীদের বক্তব্য, মতুয়া ভোট পেতেই নাগরিকত্বের তাস খেলছে কেন্দ্রের শাসকদল। কিন্তু আদৌ এই আইনে সমস্যার সমাধান হবে? মতুয়ারা কি সিএএ-র বিজ্ঞপ্তি জারির পর কেন্দ্রীয় পোর্টালে আবেদন করছেন? আবেদন করার জন্য যে যে শংসাপত্র প্রয়োজন, তা সহজে মিলবে? কী বলছেন মতুয়াদের নাগরিকত্ব আন্দোলনের দীর্ঘ দিনের কর্মী তথা লেখক কপিলকৃষ্ণ ঠাকুর। মতুয়া নেতা পিআর ঠাকুর এবং ঠাকুরবাড়ির ‘বড়মা’ বীণাপাণি দেবীর বড় ছেলে তথা প্রাক্তন তৃণমূল সাংসদের সঙ্গে নামের মিল। এই কপিলকৃষ্ণ ঠাকুরের সঙ্গে ঠাকুরবাড়ির যোগাযোগ সেই পিআর ঠাকুরের সময় থেকেই। এক সময়ে মতুয়া মহাসঙ্ঘের সঙ্গেও যুক্ত ছিলেন। ভোটেও দাঁড়িয়েছিলেন। ২০১৬ এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনে গাইঘাটা কেন্দ্র থেকে সিপিআইয়ের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেও হেরে যান। সেই ২০০৩ সাল থেকেই মতুয়াদের নাগরিকত্বের আন্দোলনের সক্রিয় কর্মী। সিএএ-র বিজ্ঞপ্তি জারি হওয়ার পর কী বলছেন কপিলকৃষ্ণ?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE