Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mizoram Assembly Election 2023

রবির পর সোমেও বদলের হাওয়া, মিজ়োরামে মসনদ হারাল শাসকদল মিজ়ো ন্যাশনাল ফ্রন্ট

রবিবারের বদলে সোমবার মিজ়োরামে বিধানসভা নির্বাচনের ভোটগণনা হল। শাসকদল এমএনএফ-কে হারিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল বিরোধী জ়েডপিএম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

২০১৮ সালের বিধানসভা নির্বাচনে মোট ৪০টি আসনের মধ্যে ২৭টি আসন পেয়ে সরকার গড়েছিল মিজ়ো ন্যাশনাল ফ্রন্ট। মুখ্যমন্ত্রী হয়েছিলেন জ়োরামথাঙ্গা। মিজ়োরামের ইতিহাস বলে, প্রতি এক দশকে সরকার বদল হয় উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যে। এ বারে অবশ্য ১০ বছরের অপেক্ষা নয়, সরকার গড়ছে ক্ষমতাসীন এমএনএফ-এর বিরোধী দল জ়োরাম পিপল্‌স মুভমেন্ট। জ়েডপিএম-এ দখলে ২৭টি আসন, অর্থাৎ ঠিক যে ক’টি আসন পেয়ে গত বার সরকার গড়েছিল এমএনএফ। হেরে গিয়েছেন বিদায়ী মুখ্যমন্ত্রী জ়োরামথাঙ্গা, তাঁর সরকারের উপমুখ্যমন্ত্রী এবং আরও অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রী। আগামিকাল বা তার পরের দিনই রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গড়ার আর্জি জানাবে জ়েডপিএম। এমনই জানিয়েছেন দলের নেতা ও মুখ্যমন্ত্রী পদের দাবিদার লালডুহোমা। এ দিন বিকেলে রাজভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দেন বিদায়ী মুখ্যমন্ত্রী জ়োরামথাঙ্গা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE