Advertisement
০৩ মে ২০২৪
Sandeshkhali Violence

বামপন্থার শক্তি দুর্বল হওয়াতেই সন্দেশখালির মা, বোনেরা এত দিন ঘুরে দাঁড়াতে পারেননি: নিরাপদ

বামফ্রন্টের গণকনভেনশনে প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দার বললেন, “২০১১ সালের পর থেকেই সন্দেশখালির মা, বোনেদের উপর অত্যাচার শুরু হয়েছে। বিধানসভায় এই অত্যাচারের কথা বলার চেষ্টা করলেও আমাদের কথায় গুরুত্ব দেওয়া হয়নি।”

সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৭:২৩
Share: Save:

‘রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতি এবং মানুষের মধ্যে বিভাজন সৃষ্টির বিরুদ্ধে’ বামফ্রন্টের গণকনভেনশন। আগামী সপ্তাহে একাধিক গণফ্রন্টকে আন্দোলন এবং প্রতিবাদ কর্মসূচি নেওয়ার নির্দেশ দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। শিয়ালদহের কাছে মৌলালি যুব কেন্দ্রে আয়োজিত এই কর্মী কনভেনশনে বক্তৃতা করেন সিপিআই নেতা স্বপন বন্দ্যোপাধ্যায়, আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য, ফরওয়ার্ড ব্লক নেতা রণেন চট্টোপাধ্যায়, সিপিএম নেতা মহম্মদ সেলিমরা। শুক্রবারের এই কনভেনশনে স্বল্প বক্তৃতায় সন্দেশখালির মানুষের আন্দোলনের কথা তুলে ধরেন প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দার। তিনি বলেন, “২০১১ সালের পর থেকেই সন্দেশখালির মা, বোনেদের উপর অত্যাচার শুরু হয়েছে। বিধানসভায় এই অত্যাচারের কথা বলার চেষ্টা করলেও আমাদের কথায় গুরুত্ব দেওয়া হয়নি। সময় যত এগিয়েছে লুট হয়েছে জমি, উচ্ছেদ হয়েছেন বর্গাদার। মা, বোনেদের ইজ্জত নিয়ে দুর্বৃত্তেরা খেলা করেছে। বামপন্থার শক্তি দুর্বল হওয়ার কারণেই সন্দেশখালির মা এবং বোনেরা এত দিন ঘুরে দাঁড়ানোর সাহস পাননি। এখন দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে তাঁদের। সন্দেশখালি ঘুরে দাঁড়াচ্ছে এবং আমাদের পথ দেখাচ্ছে।”

নিজের বক্তৃতায় তৃণমূল সরকারের বিরুদ্ধে একশো দিনের টাকায় দু্র্নীতির অভিযোগও করেন নিরাপদ। সন্দেশখালির প্রাক্তন সিপিএম বিধায়কের দাবি, “একশো দিনের কাজের টাকায় দুর্নীতি হচ্ছে। প্রকৃত প্রাপকেরা বঞ্চিত হবেন, বাকি টাকা চলে যাবে বেআইনি জব কার্ড হোল্ডারদের পকেটে। সেই টাকা ভোটে খরচ করবে তৃণমূল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE