Advertisement
৩০ এপ্রিল ২০২৪
River Erosion

ভাঙছে নদীবাঁধ, জলমগ্ন মৌসুনি, সাগরের বিভিন্ন এলাকা, জোয়ারে কী হবে? আতঙ্কে গ্রামবাসীরা

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মৌসুনি দ্বীপের সল্টঘেরি এবং পয়লাঘেরি এলাকা প্লাবিত। প্রায় ৫০০ মিটারের মতো নদীবাঁধ ভেঙেছে ওই এলাকায়। ক্ষতিগ্রস্ত হয়েছে ওই এলাকার পর্যটন ব্যবসাও।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সাগর শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৭:২৪
Share: Save:

বৃষ্টি এবং প্রবল জলোচ্ছ্বাসের জেরে বাঁধ ভেঙেছে দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি নদীর। তার ফলে জলমগ্ন মৌসুনি দ্বীপ এবং সাগর ব্লকের কিছু জায়গা। ক্ষতিগ্রস্ত হয়েছে নদীবাঁধও৷ সেই সব এলাকা মেরামতির কাজ শুরু হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখছেন সেচ দফতরের আধিকারিকরা। কিন্তু স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা, বৃহস্পতিবার জোয়ার হলে নদীবাঁধ আরও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাতে নতুন করে কিছু এলাকা জলমগ্ন হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মৌসুনি দ্বীপের সল্টঘেরি এবং পয়লাঘেরি এলাকা প্লাবিত। প্রায় ৫০০ মিটারের মতো নদীবাঁধ ভেঙেছে ওই এলাকায়। ক্ষতিগ্রস্ত হয়েছে ওই এলাকার পর্যটন ব্যবসাও। সেখানে যে সব হোম স্টে ছিল, সেগুলি জলোচ্ছ্বাসের ফলে ক্ষতিগ্রস্ত। ওই এলাকার বটতলা নদী বাঁধও ক্ষতিগ্রস্ত হয়েছে। তার ফলে বিভিন্ন এলাকায় জল ঢুকেছে। কাকদ্বীপের তিলোকচন্দ্রপুর এলাকায় নদীবাঁধ ভেঙে জল ঢুকেছে আশপাশের এলাকায়। তার ফলে প্রায় একশোটি পরিবারকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে বলে জানা গিয়েছে স্থানীয় প্রশাসন সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE