Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Pros and Cons of Being Outspoken

স্পষ্ট কথা বলতে গিয়ে একা হয়ে যাচ্ছেন, মিশতে না পারলে লোকে কী বলবে? জানাচ্ছেন মনোবিদ

সংসারে শান্তি বজায় রাখতে গেলে, বন্ধুত্ব বা সম্পর্ক টিকিয়ে রাখতে গেলে স্থান-কাল-পাত্র বুঝে খানিক অস্পষ্ট থাকতে হয় বইকি। কিন্তু স্পষ্টবাদীদের ক্ষেত্রে তো সে নিয়ম খাটে না।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৯:৫৮
Share: Save:

স্পষ্ট কথায় কষ্ট কম। ছোট থেকে এ কথা শুনে এসেছেন। পাশের বাড়ির কাকুর সঙ্গে বাবার ঝগড়া দেখে ছোটবেলায় চুপ থাকতে পারেননি। ওই বয়সে বাবার হয়ে সওয়াল করেছিলেন বলে, বাহবাও জুটেছিল প্রচুর। কিন্তু বড় হয়ে বুঝেছেন জীবনের সব ক্ষেত্রে এই নিয়ম খাটে না। সংসারে শান্তি বজায় রাখতে গেলে, বন্ধুত্ব বা সম্পর্ক টিকিয়ে রাখতে গেলে স্থান-কাল-পাত্র বুঝে খানিক অস্পষ্ট থাকতে হয় বইকি। স্পষ্ট কথা বলা সহজ হলেও, তেমন কথা হজম করা কিন্তু ততটা সহজ নয়। উল্টো দিকের মানুষটির সেই কথা শুনতে যে কী কষ্ট হয়, তা হয়তো অনেকেই বোঝেন না। আবার অনেকে হয়তো বলে ফেলার পর অনুতাপ করেন। কিন্তু ঠিক সময়ে নিজেকে আটকাতে পারেন না। ছোটবেলার সেই অভ্যাস বড়বেলায় বিভিন্ন ক্ষেত্রেই বিড়ম্বনায় ফেলে। ‘ঠোঁটকাটা’ বলে হয়তো অনেকে সমঝেও চলেন। কিন্তু স্পষ্টবাদী হওয়ার বিপদ এড়িয়ে যেতে পারেন না। সেই সমস্ত বিপদসঙ্কুল পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্যই আনন্দবাজার অনলাইনের ফেসবুক এবং ইউটিউব চ্যানেলে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। ‘লোকে কী বলবে’ শীর্ষক অনুষ্ঠানে এ সপ্তাহের বিষয় ‘স্পষ্টবাদী’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE