Advertisement
০৩ মে ২০২৪
Anuttama Banerjee

ইংরেজির শিক্ষক হয়েও ওই ভাষায় কথা বলতে সমস্যা হয়, লোকে কী বলবে? সমাধান খুঁজলেন অনুত্তমা

ছোট থেকে ইংরেজি মাধ্যমে পড়ার সুযোগ হয়নি। ‘স্পোকেন ইংলিশ’-এর প্রশিক্ষণ নিয়েও খুব একটা সুবিধা হয়নি। ‘লোকে কী বলবে? সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানে এ সপ্তাহের বিষয় ‘ইংরেজি বলতে পারি না’।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৯:৫৮
Share: Save:

আমাদের মাতৃভাষা বাংলা। কিন্তু স্বাধীনতার ৭৬ বছর পরেও কাজেকর্মে এখনও বিদেশি প্রভাব রয়ে গিয়েছে। ছোটবেলায় না হলেও বড় হয়ে বিভিন্ন ক্ষেত্রে ইংরিজি বলতে না পারা নিয়ে বিদ্রুপের শিকার হওয়ার ঘটনা বিরল নয়। আর্থিক স্বচ্ছলতা না থাকায় অনেকেই নামীদামি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করার সুযোগ পান না। অনেক অভিভাবক আবার বাংলা মাধ্যমে সন্তানকে ভর্তি করিয়ে বেশ গর্ব বোধ করেন। স্বাজাত্যবোধ জাগ্রত হওয়া ভাল। তবে উচ্চশিক্ষার ক্ষেত্রে এই ভাষাগত প্রতিবন্ধকতার কারণে বিপাকে পড়তে হয় অনেককেই। ইংরেজি ভাষা বুঝতে পারেন না, এমন নয়। লিখতেও অসুবিধে হয় না। তবু কারও সামনে বলতে গেলে জিভ জড়িয়ে যায়। যোগ্যতা থাকা সত্ত্বেও বহুজাতিক সংস্থায় চাকরি করার স্বপ্ন অধরাই থেকে যায়। সোমবার আনন্দবাজার অনলাইনের ফেসবুক লাইভ এবং ইউটিউব চ্যানেলে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। ‘লোকে কী বলবে? সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানে এ সপ্তাহের বিষয় ছিল ‘ইংরেজি বলতে পারি না’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE