Advertisement
০৮ মে ২০২৪
Fear of Death

ক্যানসার মানেই সব শেষ নয়! ফের তা মনে করালেন মনোবিদ অনুত্তমা

ক্যানসার ধরা পড়লেই মনে জমাট বাঁধে চিন্তার কালো মেঘ। চেপে বসে মৃত্যুভয়। সেই ভয় থেকে মুক্তির অন্বেষণ নিয়ে ‘কী করে বলব!’ শীর্ষক অনুষ্ঠানের এ সপ্তাহের বিষয় ‘মৃত্যুভয় থেকে মুক্তি’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৮
Share: Save:

গোটা দেশে ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষের সংখ্যাটা কম নয়। ক্রমশ লাফিয়ে বাড়ছে সেই সংখ্যাট। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারে আক্রান্ত মানুষের সংখ্যাটাও সময়ের সঙ্গে সঙ্গে কমছে।

ক্যানসার ধরা পড়লেই মনে জমাট বাঁধে চিন্তার কালো মেঘ। চেপে বসে মৃত্যুভয়। শারীরিক কষ্টের পাশাপাশি মৃত্যুর আশঙ্কা, ‘যদি মরে যাই’— এই ভাবনা যেন আরও বেশি করে কাহিল করে তোলে রোগীকে। ক্যানসার থেকে কি সত্যিই মুক্তি নেই?

মুক্তির এই অন্বেষণের সংলাপ নিয়েই সোমবার আনন্দবাজার অনলাইনের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন উপলক্ষে ‘লোকে কী বলবে’তে মুক্তির একটি ধারাবাহিক পর্ব চলছে। ‘কী করে বলব! সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানের এ সপ্তাহের বিষয় ‘মৃত্যুভয় থেকে মুক্তি’। মুক্তির সংলাপের এটি অন্তিম পর্ব। প্রতি পর্বের আগেই অনুত্তমার কাছে পাঠানো যায় প্রশ্ন। এই পর্বে তেমন কিছু প্রশ্ন পেয়েছিলেন মনোবিদ। তবে অনুত্তমা একা নন, এই পর্বে বিশেষ অতিথি হিসাবে ছিলেন উপস্থিত ছিলেন স্তন ক্যানসার আক্রান্ত রিনি শীল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE