Advertisement
০১ মে ২০২৪
Durga Puja 2023

শিবকে বার্তা পাঠাতে নিরঞ্জনের পর আজও নীলকণ্ঠ ওড়ান রায়চৌধুরীরা

জমিদারি নেই। তা বলে বনেদিয়ানাতে খামতি পড়েনি। এখনও দশমীর দিন দু্র্গা প্রতিমা নিরঞ্জনের পর নীলকণ্ঠ পাখি ওড়ায় দক্ষিণ ২৪ পরগণার বারুইপুরের রায়চৌধুরী পরিবার। সরকারি ভাবে এই পাখি ধরা এবং ওড়ানোর উপর নিষেধাজ্ঞা থাকলেও রায়চৌধুরীরা তা বন্ধ করেনি। এটাই এই পুজোর বিশেষত্ব

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বারুইপুর শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩২
Share: Save:

৩০০ বছরেরও বেশি সময় ধরে দুর্গা পুজো করে চলেছে বারুইপুরে রায়চৌধুরী পরিবার। এই পুজোর অন্যতম বৈচিত্র্য হল, মহালয়ার পর দিন অর্থাৎ প্রতিপদ থেকেই শুরু হয়ে যায় দেবীর আরাধনা। সপ্তমী এবং অষ্টমীতে পাঁঠাবলি হয়। নবমীতে হয় আঁখ, চাল কুমড়ো বলি। দশমীতে ওড়ানো হয় নীলকণ্ঠ পাখি। মনে করা হয়, নিরঞ্জনের পর নীলকণ্ঠ পাখি উড়ে গিয়ে কৈলাসে শিবকে দুর্গার রওনা হওয়ার খবর দেয়। এই বিশ্বাস থেকে এখনও বারুইপুরের আদি গঙ্গার সদাব্রত ঘাট থেকে নীলকণ্ঠ পাখি উড়িয়ে থাকে রায়চৌধুরীরা। তার আগে রুপোর পাখায় দেবীকে বাতাস করতে করতে নিয়ে যাওয়া হয় ঘাটে। রাস্তা পরিষ্কার করা হয় রুপোর ঝাড়ুতে। গত বছর পাখি মেলেনি। এ বার পাখি পাওয়া গেলে সেই পুরানো রীতি মেনেই ওড়ানো হবে নীলকণ্ঠ, দাবি রায়চৌধুরীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE