Advertisement
০৮ মে ২০২৪
Sikkim Flash Flood

উত্তাল তিস্তা, ধসে গিয়েছে সিকিমের ‘লাইফ লাইন’, উত্তরবঙ্গের সঙ্গে বিচ্ছিন্ন পাশের রাজ্যের যোগাযোগ

অতি ভারী বর্ষণে দু’পাশ ছাপিয়ে বইছে তিস্তা। সিকিমের পাশাপাশি দুর্যোগের কবলে উত্তরবঙ্গও।

প্রতিবেদন: পার্থপ্রতিম, সম্পাদনা: অসীম

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কালিম্পং শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

মেঘভাঙা বৃষ্টিতে ভাসছে সিকিম। উত্তরবঙ্গের পাশের রাজ্যে চুংথাম বাঁধ ভেঙে যাওয়ায় তিস্তার জলস্তর প্রায় ১৫ থেকে ২০ ফুট বেড়ে যায়। তিস্তার তোড়ে বিপর্যস্ত পাহাড়ি সিকিমের বিস্তীর্ণ এলাকা। ভেসে গিয়েছে ঘরবাড়ি, সেনা ছাউনিও। আটকে পড়েছেন বাংলার হাজার দু’য়েক পর্যটক। সিকিমের সঙ্গে উত্তরবঙ্গের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। শিলিগুড়ি থেকে সেবক হয়ে সিকিমের সঙ্গে যোগাযোগ রক্ষাকারী ১০ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ। কালিম্পংয়ের আঠাশ মাইল নামের জায়গা ও তিস্তাবাজারের কাছে ধসে গিয়েছে জাতীয় সড়ক ১০। ডুয়ার্সের গরুবাথান থেকে লাভা হয়ে যে রাস্তাটি কালিম্পং ও সিকিমের সাথে স‌ংযোগ স্থাপন করেছে, বুধবার দুপুরে ধস নামে সেটিতেও। তিস্তার জলস্রোত সামাল দিতে খুলে দেওয়া হয়েছে কালিঝোড়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং গজলডোবার ক্যানাল গেট।

বিপর্যয়ের কবলে উত্তরবঙ্গের জাতীয় সড়ক ১০ সংলগ্ন তিস্তাপাড়ের বেশ কিছু এলাকা। দুর্যোগ মোকাবিলায় তৎপর হয়েছে জিটিএ প্রশাসন। তাদের এক আধিকারিক জানিয়েছেন, তিস্তার জলস্রোতে ভেসে গিয়েছে ৪৮টি বাড়ি, আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত আরও ৭১টি। অন্য দিকে, সিকিমে আটকে পড়া এ রাজ্যের পর্যটকদের ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE