Advertisement
০২ মে ২০২৪
Bilkis Bano

বিলকিস মামলায় মুখ পুড়ল গুজরাত সরকারের, ১১ জন ধর্ষকের মুক্তি খারিজ সুপ্রিম কোর্টে

ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ধর্ষকদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কোনও এক্তিয়ারই ছিল না গুজরাত সরকারের। জালিয়াতি করে মুক্তি দেওয়া হয়েছিল বিলকিস মামলায় সাজাপ্রাপ্ত ১১ জনের।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২০:৪২
Share: Save:

২০২২ সালের ১৫ অগস্ট ৭৬তম স্বাধীনতা দিবসে বিলকিসকাণ্ডে সাজাপ্রাপ্ত ১১ জনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় গুজরাত সরকার। তার আগে, মুক্তির জন্য আদালতে আবেদন জানিয়েছিলেন ওই ধর্ষণের মামলায় সাজাপ্রাপ্ত অপরাধীরা। সেই আবেদনের ভিত্তিতে গুজরাত সরকারকে সিদ্ধান্ত নিতে বলেছিল আদালত। বিজেপি শাসিত গুজরাত সরকার ১১ অপরাধীর মুক্তির পক্ষে সওয়াল করেছিল। জেলে ‘ভাল আচরণ’ করার কারণে ১১ জনকে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে দাবি করা হয়েছিল। সুপ্রিম কোর্টের ছাড়পত্রও মিলেছিল। মুক্তির পর স্থানীয় বিজেপি নেতৃত্ব ওই অপরাধীদের সংবর্ধনা দিয়েছিলেন বলে অভিযোগ। মেয়াদ শেষ হওয়ার আগে ওই ১১ জন ধর্ষকের মুক্তির বিরোধিতা করে শীর্ষ আদালতে পিটিশন দাখিল করেছিলেন বিলকিস বানো। সোমবার তারই শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১১ জন ধর্ষককে মুক্তির যে সিদ্ধান্ত নিয়েছিল গুজরাত সরকার, তা এক্তিয়ার বহির্ভূত। বিচারপতি বিভি নাগরত্ন এবং বিচারপতি উজ্জ্বল ভুয়ানের পর্যবেক্ষণ, জালিয়াতি করে ধর্ষকদের মুক্তি দেওয়া হয়েছিল। আদালতের নির্দেশে তাই জেলেই ফিরতে হবে ওই ১১ জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE