Advertisement
০৪ মে ২০২৪
bangladesh cricket team

বিশ্বকাপ দল নিয়ে বিতর্ক, তামিম-শাকিব দ্বন্দ্বে উত্তাল বাংলাদেশ ক্রিকেট

অভিজ্ঞ তামিম ইকবালের পরিবর্তে বাংলাদেশ স্কোয়াডে মাত্র দু’টি আন্তর্জাতিক ম্যাচ খেলা তানজিম হাসান শাকিব।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৬
Share: Save:

বিশ্বকাপের আগে দল ঘোষণা নিয়ে বিতর্কে বাংলাদেশ। ভারতে আয়োজিত বিশ্বকাপের জন্য যে ১৫ জনের স্কোয়াড বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঘোষণা করেছে, সেখানে নেই তামিম ইকবালের নাম। ক্রিকেটের সব থেকে বড় প্রতিযোগিতায় কেন রাখা হল না দেশের সেরা ওপেনারকে, এই প্রশ্নেই উত্তাল বাংলাদেশ ক্রিকেট। সূত্রের খবর, শাকিব আল হাসানের কারণেই বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন তামিম ইকবাল। বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যমের দাবি, ‘আনফিট’ তামিমকে দলে নিতে চাননি অধিনায়ক শাকিব। বিশ্বকাপের দল ঘোষণার আগে নাকি তামিম নির্বাচকদের জানিয়েছিলেন, তিনি কোনও ভাবেই ৫টি’র বেশি ম্যাচ খেলতে পারবেন না। শাকিবের বক্তব্য ছিল, এরপরও বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিশ্বকাপের জন্য তামিমকে বেছে নিলে তিনি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াবেন। এমনকি, বিশ্বকাপ না খেলারও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। দুই তারকার দ্বন্দ্বে শেষ পর্যন্ত শাকিবের কথাই শিরোধার্য করে বিসিবি। তামিমকে বাদ দিয়েই দল নির্বাচন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন, জাতীয় দলের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে এবং অধিনায়ক শাকিব আল হাসান। প্রাক্তন অধিনায়ক তামিম ইকবালের পরিবর্তে স্কোয়াডে নেওয়া হয়েছে তানজিম হাসান শাকিব।

এশিয়া কাপে ভারতের বিরুদ্ধেই অভিষেক করেন বছর একুশের তানজিন। তামিমের পরিবর্ত হিসাবে এখনও পর্যন্ত মাত্র দু’টি আন্তর্জাতিক ম্যাচ খেলা জোরে বোলার তানজিনকে কেন দলে নেওয়া হল, এ নিয়েও উঠছে প্রশ্ন। যদিও তামিম বিতর্কে বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাশরাফে নিজের প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘‘বাদ দেওয়া হয়নি, নিজেই খেলতে চাইনি তামিম। তবে তামিম কেন খেলতে চাইছে না, সেটা আমি বলতে পারব না, তামিমই একমাত্র এর উত্তর দিতে পারে।’’

বিশ্বকাপের জন্য বাংলাদেশ যে ১৫ জনের স্কোয়াড ঘোষণা করেছে, সেখানে রয়েছেন শাকিব আল হাসান, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তানজিম হাসান শাকিব, মেহেদি হাসান মিরাজ, মাহমুদুল্লা রিয়াদ, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, তৌহিদ হৃদয়, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মেহেদি হাসান। উল্লেখ্য, বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন শাকিব আর তাঁর ডেপুটি হিসাবে থাকবেন শান্ত (সহ-অধিনায়ক)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE