Advertisement
২৫ জুন ২০২৪
feluda

চলচ্চিত্রের আট ফেলুদা

ফেলুদা বললে এক সময় সৌমিত্র চট্টোপাধ্যায়েরই মুখ ভেসে উঠত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:২৭
Share: Save:

বয়স ২৭(প্রথম গল্পে)। উচ্চতা ৬ ফুট ২। মগজাস্ত্রই তাঁর একমাত্র অস্ত্র। নিয়মিত শরীর চর্চাও করেন। তিনি ফেলুদা। চলচ্চিত্রে এখনও অবধি ৮ জন অভিনেতাকে ফেলুদা চরিত্রে দেখা গেছে।

ফেলুদা বললে এক সময় সৌমিত্র চট্টোপাধ্যায়েরই মুখ ভেসে উঠত। ১৯৭৪-এ ফেলুদা সিরিজের প্রথম ছবি সত্যজিৎ রায় পরিচালিত ‘সোনার কেল্লা’ মুক্তি পায়। এই ছবিতেই ফেলুদা রূপে সৌমিত্রর আত্মপ্রকাশ। সত্যজিৎ রায়ও তাঁর বহু সাক্ষাৎকারে বলেছেন যে সৌমিত্র চট্টোপাধ্যায়কে ছাড়া ফেলুদা চরিত্রে তিনি কোনও দিন অন্য কাউকে ভাবতেই পারেননি।

বড় পর্দা এবং ছোট পর্দায় সৌমিত্র পরবর্তী সময়ে সব্যসাচী চক্রবর্তীকে দেখা যায় ফেলুদার ভূমিকায়। সন্দীপ রায়ের পরিচালনায় একাধিক ফেলুদা সিরিজের ছবিতে তিনি অভিনয় করেছেন। ‘বোম্বাইয়ের বোম্বেটে’, ‘কৈলাসে কেলেঙ্কারি’, ‘টিনটোরেটোর যীশু’, ‘গোরস্থানে সাবধান’, ‘রয়েল বেঙ্গল রহস্য’ এবং ‘ডবল ফেলুদা’ ছবিগুলিতে সব্যসাচীই বড় পর্দার ফেলুদা।

এ ছাড়া ছোট পর্দায় সম্প্রচারিত একাধিক ফেলুদা সিরিজেও যেমন, ‘গোঁসাইপুর সরগরম’, ‘শেয়াল দেবতা রহস্য’, ‘ঘুরঘুটিয়ার ঘটনা’-তে ফেলুদা হিসেবে সব্যসাচীকে অভিনয় করতে দেখা গিয়েছে।

ফেলুদাকে ছোট পর্দায় বাংলাতেই নয়, হিন্দিতেও দেখা গিয়েছে। ১৯৮৬-তে সন্দীপ রায় হিন্দি ভাষায় ফেলুদা পরিচালনা করেন। ‘যত কান্ড কাঠমাণ্ডুতে’ ছোট পর্দার জন্য তৈরি হয়ে ‘কিসসা কাটমান্ডুমে’ নামে প্রকাশিত হয়। ছবিতে ফেলুদার ভূমিকায় দেখা যায় শশী কপূরকে।

ব্যোমকেশ হিসেবে জনপ্রিয় আবীর চট্টোপাধ্যায় বড় পর্দায় ফেলুদা হয়ে আসেন। ফেলুদা সিরিজের গল্প ‘বাদশাহী আংটি’কে ভিত্তি করে ২০১৪ সালে সন্দীপ রায়ের পরিচালনায় ‘বাদশাহী আংটি’ নামেই ছবিটি মুক্তি পায়। দীর্ঘ দিন ধরে দর্শক সব্যসাচীকে ফেলুদা হিসেবে দেখে আসছিলেন। সব্যসাচীর জায়গায় পরবর্তীকালে আবীর আসেন।

ওয়েব সিরিজের জমানায় সিরিজেও প্রবেশ করে ফেলুদা। ২০১৭ সালে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় ফেলুদাকে নিয়ে প্রথম ওয়েব সিরিজ তৈরি করেন। এই সিরিজে তিনি নিজেই ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন।

ভারতের বাইরে বাংলাদেশেও ফেলুদা পাড়ি দিয়েছেন। সত্যজিৎ রায়ের ‘নয়ন রহস্য’ অবলম্বনে তৌকীর আহমেদের পরিচালনায় ২০১৭ সালে বাংলাদেশে প্রথমবার টিভি সিরিজে আত্মপ্রকাশ ঘটে ফেলুদার। এ ক্ষেত্রে ফেলুদার চরিত্রে অভিনয় করেন অভিনেতা আহমেদ রুবেল।

ফেলুদা-র দুটি গল্প ‘ছিন্নমস্তার অভিশাপ’ এবং ‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’ গল্পের ওপরে ভিত্তি করে সিরিজ করেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এই সিরিজে ফেলুদা চরিত্রের জন্য সৃজিত বেছে নিয়েছিলেন টোটা রায়চৌধুরীকে।

সন্দীপ রায় আবার ফেলুদা নিয়ে ফিরছেন। এই সিরিজে তাঁর পছন্দের ফেলুদা ইন্দ্রনীল সেনগুপ্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE