Advertisement
০৬ মে ২০২৪
Russia Ukraine War

দীর্ঘ কয়েক মাস রুশ ‘সামার ক্যাম্প’-এ আটক, অবশেষে ইউক্রেনে ফিরল ৩১ শিশু

শিশু অপহরণ ও আটকের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। রাশিয়া এখনও নিরুত্তর।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১০:০৮
Share: Save:

বাস থেকে নেমে তারা ছুটে জড়িয়ে ধরছে মা’কে। তাদের ফিরিয়ে নিতে এসেছেন পরিবারের সদস্যেরা। এই শিশুদের নিয়ে যাওয়া হয়েছিল দু’-চার সপ্তাহের ‘সামার ক্যাম্প’-এর নাম করে, তারপর কেটে গিয়েছে মাসের পর মাস। বন্দি অবস্থায় স্থান পরিবর্তন করানো হয়েছে পাঁচ-ছয়বার। ইউক্রেনের এই শিশুদের অন্ধকার, স্যাঁতস্যাতে ইঁদুর-ভর্তি ঘরে একা একা থাকতে হয়েছে। যুদ্ধে ইউক্রেনের যে সব অঞ্চল রাশিয়া দখল করেছে, মূলত সেই সব জায়গা থেকেই বাচ্চাদের জোর করে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। সংখ্যাটা প্রায় ১৯৫০০। কাউকে পাঠানো হয়েছিল রাশিয়ায়, কাউকে রুশ-অধিকৃত ক্রাইমিয়ায়। ইউক্রেন জানিয়েছে, দীর্ঘ অভিযান চালিয়ে ৩১টি শিশুকে উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার তারা বেলারুশ সীমান্ত পেরিয়ে ইউক্রেনে ফিরেছে। এখনও বহু শিশু নিখোঁজ। রুশ বিদেশ মন্ত্রক এখনও নিরুত্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE