Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Anuttama Banerjee

‘লোকে কী বলবে’-র বর্ষপূর্তিতে মনোবিদ ফিরে দেখলেন পুরনো বিষয়, সঙ্গে কণীনিকা-সুজয়প্রসাদ-ব্রততী

‘লোকে কী বলবে?’ অনুষ্ঠানের বর্ষপূর্তির প্রথম পর্বের আলোচনার বেশ কিছু পুরনো পর্বকে নতুন করে উপস্থাপন করলেন মনোবিদ অনুত্তমা। সঙ্গে ছিলেন কণীনিকা-সুজয়প্রসাদ-ব্রততী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৪
Share: Save:

‘লোকে কী বলবে’ অনুষ্ঠানটি পা দিল এক বছরে। বছরপূর্তি উপলক্ষে চলছে তারই উদ্‌যাপন। এক বছরে এই অনুষ্ঠানটির হাত ধরে উঠে এসেছে এমন অনেক শঙ্কা, অবিশ্বাস, ছুৎমার্গ আর লোকলজ্জার ভয়ে চেপে রাখা কথা— যা হয়তো কখনও প্রকাশ্যে বলা সম্ভব হত না। নিজের মধ্যে চেপে রেখে গুমরে গুমরে মরতেন অনেকেই। প্রতি সোমবার আনন্দবাজার অনলাইনের ফেসবুক এবং ইউটিউব-এ আলোচনায় বসে মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় মনের গহিনে লুকিয়ে থাকা তেমন কিছু সত্যির অকপট সমাধান করতেন। তবে সব সমস্যার জট একবারে একটি পর্বে খোলা সম্ভব হত না। শেষ হয়েও হইল না শেষের মতো বাকি থেকে যেত অনেক কিছু। একটা বছর পার করে আবার নতুন করে সেই পুরনো সমস্যার কাছে ফিরে যাওয়ার পালা। বর্ষপূর্তির প্রথম পর্বে তাই এমন কিছু বিষয় নিয়ে ফের আলোচনায় বসলেন মনোবিদ, যেগুলি নিয়ে এর আগেও কথা হয়েছে। অনেকেই নিজেদের সমস্যার কথা জানিয়েছেন। মনোবিদও তাঁর সাধ্যমত আলো দেখানোর চেষ্টা করেছেন। এই পর্বে তেমন কিছু পুরনো বিষয় নতুন ভাবে আলাদা আলাদা করে উঠে এসেছে। আর এই গোটা পর্বে কিন্তু মনোবিদ একা নন। প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করেছেন আলাদা আলাদা অতিথির সঙ্গে। ‘যদি দেখতে খারাপ লাগে’-এই বিষয়টি নিয়ে আলোচনায় মনোবিদের সঙ্গে ছিলেন কণীনিকা বন্দ্যোপাধ্যায়। ‘সমপ্রেম’ বিষয়ক আলোচনায় ছিলেন অভিনেতা সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। এবং ‘বিয়ে করলি না কেন’-এই আলোচনায় ছিলেন বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE