Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Farming

চাষের জমিতে সার ও কীটনাশক ছড়াবে ড্রোন, সুন্দরবনে চাষ এখন আরও সহজ

চাষের জমিতে কীটনাশক ছড়াবে ড্রোন। সারও দেবে ড্রোন। কম সময়ে, কম শ্রমে হবে কৃষিকাজ। সুন্দরবনে এই পরিষেবা চালু করল নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্র।

নিজস্ব সংবাদদাতা
সুন্দরবন  শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২০:৫১
Share: Save:

ভারত সরকারের ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ, দেশের নির্দিষ্ট কয়েকটি কৃষিবিজ্ঞান কেন্দ্রে পরীক্ষামূলক ভাবে অত্যাধুনিক প্রযুক্তিতে ড্রোনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে রাসায়নিক সার এবং কীটনাশক প্রয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে। এই আধুনিক কৃষি পরিষেবা পাচ্ছে পশ্চিমবঙ্গের পাঁচটি কৃষিবিজ্ঞান কেন্দ্র। তার মধ্যে অন্যতম নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্র। নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ডঃ চন্দন কুমার মণ্ডল জানিয়েছেন, দক্ষিণ ২৪ পরগনার জয়নগর ১ ও ২ নম্বর ব্লক, মথুরাপুর, পাথরপ্রতিমা, কুলতলি, মন্দির বাজার-সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার কৃষকেরা এই সুবিধা পাবেন। তিনি জানান, এত দিন এক একর জমিতে কীটনাশক অথবা রাসায়নিক সার স্প্রে করতে প্রায় ৬ থেকে ৮ ঘন্টা সময় লাগত কৃষকদের। ড্রোনের মাধ্যমে মাত্র ৮ মিনিটে এক একর জমিতে কীটনাশক বা রাসায়নিক সার স্প্রে করতে পারবেন কৃষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE