Advertisement
২০ এপ্রিল ২০২৪
NEP

জাতীয় শিক্ষা নীতি কার্যকর করতে তৎপরতা? রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানের ‘স্বাস্থ্য’ পরীক্ষায় কমিটি গঠন

রাজ্যে জাতীয় শিক্ষা নীতি কার্যকর করার মতো পরিকাঠামো আছে কিনা, তা খতিয়ে দেখতে কমিটি গঠন করল শিক্ষা দফতর।

প্রতিবেদন: প্রচেতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৮:৫০
Share: Save:

রাজ্যে জাতীয় শিক্ষা নীতি কার্যকর করার মতো পরিকাঠামো রয়েছে কিনা এবং জাতীয় শিক্ষানীতি (২০২০) কার্যকর করার ক্ষেত্রে কোথায় কোথায় পরিকাঠামোগত উন্নয়ন প্রয়োজন, সেই সব বিষয় খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করল শিক্ষা দফতর। উপাচার্যদের নিয়ে গঠিত এই কমিটির নেতৃত্ব দেবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। কমিটিতে রয়েছেন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ওমপ্রকাশ মিশ্র, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নির্মাল্যনারায়ণ চক্রবর্তী-সহ আরও অনেকে। সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা দফতর জানিয়েছে, আগামী চার সপ্তাহের মধ্যেই রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে রিপোর্ট পেশ করবে উপাচার্যদের কমিটি।

শনিবার ভাষা মেলা প্রাঙ্গনে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, রাজ্যে এখনই জাতীয় শিক্ষানীতি (২০২০) চালু হচ্ছে না। যদিও সেই মন্তব্যের ৪৮ ঘণ্টার মধ্যেই দেখা গেল শিক্ষা দফতরের তৎপরতা। চার বছরের স্নাতক এবং নতুন শিক্ষানীতির আওতাধীন ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক’ চালু করার মতো পরিকাঠামো রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোর আছে কিনা, তা খতিয়ে দেখতে তৈরি হল কমিটি। রিপোর্ট পেশ একমাসের মধ্যেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE