Advertisement
০১ মে ২০২৪
Adani Group

আদানি বনাম ফরাক্কার ফলচাষিরা, বাংলাদেশে বিদ্যুতের তার নিয়ে যাওয়ার বিরুদ্ধে বিক্ষোভ

ঝাড়খণ্ড থেকে পশ্চিমবঙ্গের ফরাক্কার উপর দিয়ে হাইটেনশন বিদ্যুতের তার যাচ্ছে বাংলাদেশে। আম, লিচুর বাগানে বসেছে টাওয়ার। প্রকল্পের বিরোধিতায় সরব ফলচাষিদের একাংশ।

প্রতিবেদন ও চিত্রগ্রহণ: প্রিয়ঙ্কর, সম্পাদনা: শুভাশিস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩২
Share: Save:

শেয়ার বাজারে আদানির ‘কারচুপি’র অভিযোগে যখন সারা দেশ উত্তাল, তখনই পশ্চিমবঙ্গে নতুন বিতর্ক আদানি গোষ্ঠীকে ঘিরে। আদানি পাওয়ার (ঝাড়খণ্ড) লিমিটেডের হাইটেনশন বিদ্যুতের তার যাচ্ছে বাংলাদেশে। এই প্রকল্প নিয়ে সম্প্রতি প্রতিবেশি দেশেও বিতর্ক শুরু হয়েছে। এ বারে বিতণ্ডা এ রাজ্যেও। বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য তার নিয়ে যাওয়া হচ্ছে মুর্শিদাবাদের ফরাক্কার উপর দিয়ে। অভিযোগ, ফলের বাগানের ক্ষতি হচ্ছে এর জন্য। কাটা পড়েছে অসংখ্য গাছও। ফলচাষিদের দাবি, এর জন্য তাঁদের সম্মতি নেননি কেউ। তাঁরা অভিযোগ করছেন পুলিশি নিপীড়নেরও। প্রকল্প আটকানোর প্রয়োজনে ‘জমি, জীবন, জীবিকা, প্রকৃতির লুঠ বিরোধী জনগণের কমিটি’ তৈরি করে আন্দোলন করছেন তাঁরা। মানবাধিকার সংগঠন এপিডিআর-এর সহায়তায় কলকাতা হাই কোর্টে মামলা করেছেন ৩৮ জন ফলচাষি। আগামী ২০ ফেব্রুয়ারি পরবর্তী শুনানি। বৃহস্পতিবার কলকাতায় বিক্ষুব্ধ ফলচাষিদের নিয়ে পথসভা করল এপিডিআর। সংগঠনের সাধারণ সম্পাদক রঞ্জিৎ শূরের দাবি, পুলিশ প্রথমে হাজরা মোড়ে সভার অনুমতি দিলেও তা পরে প্রত্যাহার করে নেয়। পরে অ্যাকাডেমি অব ফাইন আর্টসের সামনে পথসভা করেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE