Advertisement
০৬ মে ২০২৪
BBC Documentary

বিবিসিকে অকারণে গুরুত্ব দেওয়া হচ্ছে: ‘বিতর্কিত’ তথ্যচিত্র প্রসঙ্গে সঞ্জয় মুখোপাধ্যায়

নরেন্দ্র মোদীর উপর বানানো বিবিসি-র ছবিটি কতটা বিতর্কিত? নিষেধাজ্ঞা জারি করার আদৌ প্রয়োজন ছিল? আনন্দবাজার অনলাইনে নিজের মত জানালেন চলচ্চিত্র গবেষক সঞ্জয় মুখোপাধ্যায়।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, চিত্রগ্রহণ ও সম্পাদনা: সুব্রত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৯
Share: Save:

বিবিসি-র নরেন্দ্র মোদীর উপর নির্মিত তথ্যচিত্রকে ঘিরে বিতর্কে উত্তাল গোটা দেশ। কেন্দ্রীয় সরকার আইটি অ্যাক্ট, ২০২১-এর আওতায় ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে। অভিযোগ ‘অসত্যভাষণে’র। সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছবিটি দেখার ব্যবস্থা করেছেন পড়ুয়ারা। নিষেধাজ্ঞার বিরোধিতায় শীর্ষ আদালতে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে। ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ ছবি, কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞা, চলচ্চিত্র ‘বয়কটে’র ডাক এবং সাম্প্রতিক সময়ে দেশে মতপ্রকাশের স্বাধীনতা— এ সব বিষয় নিয়ে আনন্দবাজার অনলাইন মুখোমুখি হয়েছিল চলচ্চিত্র গবেষক ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ় বিভাগের প্রাক্তন অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়ের। সঞ্জয়ের মতে প্রশ্ন তোলা, তর্ক করার যে সংস্কৃতি ভারতীয় গণতন্ত্রের ঐতিহ্য, তা আজ বিপন্ন। কথা প্রসঙ্গে উঠে এল জওহরলাল, ইন্দিরার শাসন থেকে শুরু করে চার্চিলের কথাও। বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের থেকে শব্দ ধার করে সঞ্জয় বলছেন, ‘‘চোখ রাঙালে না হয় গ্যালিলেও লিখে দিলেন পৃথিবী ঘুরছে না। পৃথিবী তবু ঘুরছে আর ঘুরবেও যতই তাকে চোখ রাঙাও না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE