Advertisement
১০ মে ২০২৪
Amartya Sen

‘কয়েক ছটাক জমি নিয়ে ঢক্কানিনাদ’, অমর্ত্য সেন বিতর্কে শান্তিনিকেতনে ধর্নায় গৌতম ঘোষেরা

অমর্ত্য সেনকে ‘হেনস্থা’ করার প্রতিবাদে ও শান্তিনিকেতনে ‘রবীন্দ্র ঐতিহ্য বাঁচানোর’ দাবিতে ধর্নায় গৌতম ঘোষ, শুভাপ্রসন্ন-সহ অন্যান্যরা।

প্রতিবেদন: সুব্রত, সম্পাদনা: অসীম

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৭:০৭
Share: Save:

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী, শান্তিনিকেতনে অমর্ত্য সেনের সমর্থনে ধর্নায় বসেছেন গৌতম ঘোষ, শুভাপ্রসন্ন, যোগেন চৌধুরী-সহ অন্যান্য বিশিষ্ট নাগরিক। বাউল গান, নাচ, নাটক, ছবি আঁকার মাধ্যমে চলছে প্রতিবাদ। ধর্নামঞ্চ থেকে বিশ্বভারতী কর্তৃপক্ষের তীব্র সমালোচনায় কলকাতা থেকে ছুটে আসা গৌতম ঘোষেরা। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে শুভাপ্রসন্নের বক্তব্য, রবীন্দ্রনাথের শান্তিনিকেতনের অন্যতম ‘শ্রেষ্ঠ ফসল’ অমর্ত্য সেনকে হেনস্থা করায় তাঁরা ব্যথিত।

শান্তিনিকেতনে অমর্ত্য সেনের জমি নিয়ে বেশ কিছু দিন ধরেই বিতর্ক চলছে। সম্প্রতি নোবেলজয়ী অর্থনীতিবিদকে উচ্ছেদের নোটিসও পাঠিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার কলকাতা হাই কোর্ট নির্দেশ দেয়, বীরভূম জেলা আদালতে মামলার নিষ্পত্তি না-হওয়া পর্যন্ত অমর্ত্য সেনের জমির বিষয়ে কোনও পদক্ষেপ করতে পারবে না বিশ্বভারতী। এই পরিস্থিতিতে শান্তিনিকেতনে অমর্ত্যের বাড়ি প্রতীচী-র সামনে প্রতিবাদে শামিল হলেন বাংলার চলচ্চিত্র নির্মাতা, লেখক, শিল্পী, গণআন্দোলনের কর্মী, বিশ্বভারতীর প্রাক্তনী ও আশ্রমিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE