Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kolkata Film Festival

কলকাতা চলচ্চিত্র উৎসবের বর্তমান ও আগামিতে ‘ইন্ডিপেন্ডেন্ট’ ছবি, আশাবাদী নির্মাতারা

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইন্ডিপেন্ডেন্ট’ ছবির ভবিষ্যৎ। ‘ইন্ডিপেন্ডেন্ট’ চলচ্চিত্র নির্মাতাদের বৃহত্তর পরিসরের খোঁজ।

প্রতিবেদন: শ্রাবস্তী, চিত্রগ্রহণ: প্রিয়ঙ্কর, সম্পাদনা:সুব্রত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ২০:৪৬
Share: Save:

২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ ‘ইন্ডিপেন্ডেন্ট’ চলচ্চিত্র। বড় বাজেটের ছবির বাণিজ্যিক দাপট বা ক্ষমতাসম্পন্ন প্রযোজনা সংস্থার ঘেরাটোপের বাইরে দাঁড়িয়ে এই ‘ইন্ডিপেন্ডেন্ট’ ছবি চলচ্চিত্র জগতে একটি প্রয়োজনীয় প্রভাব বিস্তার করছে। যদিও ‘ইন্ডিপেন্ডেন্ট’ নামকরণ প্রশ্নসাপেক্ষ বলে মনে করেন চলচ্চিত্র নির্মাতা ও জনপ্রিয় ছবি ‘দোস্তজি’-র সহকারী পরিচালক দেবরাজ নাইয়া। তবে পরিচালক লুব্ধক চট্টোপাধ্যায় থেকে শুরু করে এই বছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ভারতীয় তথ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্যের ছবি’ বিভাগের অন্যতম নির্বাচক রাজর্ষি দে, সকলেই ‘ইন্ডিপেন্ডেন্ট’ ছবিকে দর্শকের দরবারে পৌঁছে দেওয়ার জন্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অপরিহার্যতাকে স্বীকার করেছেন। চলচ্চিত্র নির্মাতা সৌরভ মুখোপাধ্যায় নির্মিত ‘মীরা’ বা পরিচালক দিব্যেশ গান্ধী নির্মিত ‘ব্যাণ্ডিটস্ বাজ‌ুকা’ কলকাতা চলচ্চিত্র উৎসবে পা রেখে ভবিষ্যতে বৃহত্তর স্বপ্ন দেখার সাহস দেখাচ্ছে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলচ্চিত্র নির্মাণের নতুন ভাষা, নতুন ভাবনার বিকাশের সঙ্গে বাণিজ্যিক ভাবেও ‘ইন্ডিপেন্ডেন্ট’ চলচ্চিত্র তৈরি ও তার প্রসারকে ব্যপ্ত করবে বলে আশাবাদী নির্মাতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE