Advertisement
০২ মে ২০২৪
Cyclone Mocha

মোকা আছড়ে পড়বে মায়ানমার-বাংলাদেশে, এ রাজ্যে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির পূর্বাভাস

এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে মোকা। বৃহস্পতিবার রাতেই তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোকা।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৯:৩২
Share: Save:

আবহবিদরা জানিয়েছিলেন, বুধবার সন্ধ্যাতেই জন্ম হতে পারে মোকার। কিন্তু তা হয়নি। জন্মক্ষণ কয়েক ঘণ্টা পিছিয়ে বৃহস্পতিবার ভোরে অতি গভীর নিম্নচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এ দিন রাতেই আরও শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোকা। শুক্রবার ভোরে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে মোকা। ১২ মে সকাল থেকে গতিপথ পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্বে এগিয়ে বাংলাদেশ-মায়ানমারের মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে অতি প্রবল ঘূর্ণিঝড়। স্থলভাগে আছড়ে পড়ার সময় মোকার গতি থাকতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৭৫ কিলোমিটার।

মোকা-র প্রভাবে বৃহস্পতিবার থেকেই আন্দামানে ভারী বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এ রাজ্যে মোকা নিয়ে কোনও সতর্কতা নেই। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

বৃহস্পতিবার পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও ঝাড়গ্রামে ১১ ও ১২ মে তাপপ্রবাহ জারি থাকবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। ১৩ মে তাপমাত্রা একটু কমলেও আবার তাপপ্রবাহের আশঙ্কা ১৫ ও ১৬ মে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE