Advertisement
২০ জুলাই ২০২৪
Matua Votebank

‘২০১৫ থেকে নতুন মোড় নিয়েছে মতুয়া-রাজনীতি’, বলছেন রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঠাকুরনগরে মতুয়াধামে যাওয়াকে কেন্দ্র করে সাম্প্রতিক বিতর্কের প্রেক্ষিত কী? আলোচনায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

প্রতিবেদন ও চিত্রগ্রহণ: প্রিয়ঙ্কর, সম্পাদনা: সুব্রত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ২০:১৬
Share: Save:

১১ জুন ‘নবজোয়ার’ কর্মসূচির অংশ হিসাবে ঠাকুরনগরে মতুয়াধামে গিয়ে বাধার মুখে পড়েন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মন্দির চত্বরের তর্কাতর্কি-হাতাহাতি পৌঁছয় স্থানীয় হাসপাতালেও। সাম্প্রতিক অতীতে লোকসভা বা বিধানসভা নির্বাচনের আগে মতুয়া ভোটব্যাঙ্কের উপর দখল নিয়ে বার বার চাপানউতরে জড়িয়েছে রাজ্য ও কেন্দ্রের শাসক দল। কে বেশি ‘মতুয়া-দরদি’ তা নিয়ে বাক্‌যুদ্ধে অবতীর্ণ হয়েছে দু’দলই। দুয়ারে পঞ্চায়েত ভোট। মনোনয়ন পর্বের শুরুতেই আবার মতুয়া ‘ইস্যু’-তে সরগরম রাজ্য রাজনীতি। কোন পরিস্থিতিতে অভিষেক-শান্তনু সংঘাত? মতুয়ারা কবে থেকে পশ্চিমবাংলার সংগঠিত রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠলেন? পূর্ব পাকিস্তান (অধুনা বাংলাদেশ) থেকে ভিটেছাড়া হয়ে আসা এই জনগোষ্ঠীর রাজনৈতিক ইতিহাস কী? কেনই বা বার বার ভোটের আগে মাথাচাড়া দিয়ে ওঠে মতুয়াদের নিয়ে রাজনীতি? ব্যাখ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও জাতপাতের রাজনীতির গবেষক হিমাদ্রী চট্টোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE