Advertisement
০১ মে ২০২৪
Anuttama Banerjee

‘ওসিডি’-র সমস্যা কি ওষুধে সারতে পারে? আলোচনায় মনোবিদ অনুত্তমা

গত সপ্তাহের মতো এ পর্বেও ‘লোকে কী বলবে? সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানের বিষয় ছিল ‘অবসেসিভ কমপালসিভ ডিজ়অর্ডার’। এই পর্বেও অনুত্তমার সঙ্গী ছিলেন মনোবিদ শ্রীময়ী তরফদার।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৯:৫৯
Share: Save:

বাইরের আমিষ খাবার বিছানায় বসে খাওয়া যাবে না। খেলেই দক্ষযক্ষ বেধে যাবে। তাই অফিস থেকে ফিরে আয়েস করে বিছানায় বসে পছন্দের খাবার খাওয়ার শখ কোনও দিন পূরণ হয় না নীলের। শতাব্দী শেষ কবে বাড়িতে চা বানিয়েছেন মনে করতে পারেন না। তাঁদের বাড়ির নিয়ম, সন্ধেয় পোশাক বদলে রান্নাঘরে ঢোকা। ঘন ঘন পোশাক বদলানোর ঝক্কি আর নিতে চাননি তিনি। এই ঘটনাগুলির সঙ্গে কমবেশি পরিচিত অনেকেই। যিনি এই নিয়মগুলি মানতে বাধ্য করছেন, তাঁর এই বাতিকের কারণে বিরক্ত হয়ে পড়ছেন বাকিরা। কিন্তু এই বাতিকের উৎস কী? কেন সব সময় মনের মধ্যে নিয়ম মানার খেলা চলে? এমন আচরণ কি আদৌ ইচ্ছাকৃত, না কি মনের গহীনে অন্য কোনও অন্ধকার বাসা বেঁধে রয়েছে? এমন কিছু প্রশ্নের উত্তর খুঁজতেই সোমবার আনন্দবাজার অনলাইনের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। গত সপ্তাহের মতো এ পর্বেও ‘লোকে কী বলবে! সঙ্গে অনুত্তমা’ শীর্ষক অনুষ্ঠানের বিষয় ছিল ‘অবসেসিভ কমপালসিভ ডিজ়অর্ডার’। এই পর্বেও অনুত্তমার সঙ্গী ছিলেন মনোবিদ শ্রীময়ী তরফদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE