Advertisement
০১ মে ২০২৪
Narendra Modi

‘মন কি বাত’ অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের কথা, ত্রিবেণীর কুম্ভ মেলার প্রশংসায় মোদী

‘৭০০ বছর পুরনো পরম্পরা পুনরুজ্জীবিত হল’, ত্রিবেণীর কুম্ভ মহাস্নান আয়োজকদের উদ্দেশে কৃতজ্ঞতা জ্ঞাপন নরেন্দ্র মোদীর।

নিজস্ব প্রতিবেদন
নয়া দিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৯
Share: Save:

‘মন কি বাত’ অনুষ্ঠানের ৯৮তম পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে পশ্চিমবঙ্গের কথা। ত্রিবেণীতে আয়োজিত ৩ দিনের কুম্ভ মহাস্নানের আয়োজন আসলে ভারতীয় সংস্কৃতির সংরক্ষণ, নিজের বক্তব্যে উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসায় নরেন্দ্র মোদী। তিনি বলেন, “৭০০ বছর পুরনো পরম্পরা পুনরুজ্জীবিত হল। স্বাধীনতার পরেই এই মেলার আয়োজন করা উচিত ছিল। ত্রিবেণীর কুম্ভ মহাস্নান মেলা আসলে ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য। ত্রিবেণীর এই মহোৎসবে ৮ লক্ষ মানুষের সমাগম হয়েছিল। মাঘ সংক্রান্তিতে এখানে স্নান করলে পুণ্যলাভ হয়, এই নথি ভারতীয় সাহিত্যে বর্ণিত আছে। কুম্ভ মহাস্নান মেলার কেন্দ্রবিন্দুতে ছিল কীর্তন, বাউল, ছৌ নাচ।”

আজকের পর্বে মোদীর বক্তব্যে শোনা গিয়েছে ডিজিটাল ইন্ডিয়ার গুণগানও। ভারতে ইউপিআই-এর ব্যবহার এবং ‘ই-সঞ্জীবনী’ অ্যাপের উপকারিতা নিয়ে বক্তব্য রাখেন তিনি। প্রযুক্তি ব্যবহার করে অনলাইন স্বাস্থ্য পরিষেবায় কী পরিবর্তন এসেছে এবং ‘টেলি মেডিসিন’ কেন যুগান্তকারী হয়ে উঠেছে— এই বিষয়ে চিকিৎসক এবং উপভোক্তাদের সঙ্গে সরাসরি কথাও বললেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে সিঙ্গাপুর এবং ভারতের মধ্যে ‘ইউপিআই পে নাও’ লিঙ্কের সংযুক্তিকরণ করার কথাও উল্লেখ করেছেন তিনি। ‘মন কি বাত’ অনুষ্ঠানে তাঁর বক্তব্য, “দেশে যে ভাবে ইউপিআই ব্যবহার করে আর্থিক লেনদেন হয়, এখন আন্তর্জাতিক ক্ষেত্রেও এই পরিষেবা পাওয়া সম্ভব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE