Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Measles and Rubella Vaccine

লকডাউনে টিকাকরণ বন্ধ থাকায় আজ গোটা সমাজ বিপন্ন, জানাচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ

পশ্চিমবঙ্গ সরকার ৯ মাস থেকে ১৫ বছর বয়সী সব শিশুকে হাম ও রুবেলার টিকা দেওয়ার কর্মসূচি নিয়েছে। ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এই শিবির অত্যন্ত সময়োপযোগী ও জরুরি, মত প্রবীর চট্টোপাধ্যায়ের।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, চিত্রগ্রহণ: সুব্রত ও প্রিয়ঙ্কর, সম্পাদনা: সুব্রত

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১২:৫৭
Share: Save:

গত বছর শেষের দিক থেকে দেশে বাড়ছিল হামে আক্রান্ত শিশুর সংখ্যা। বিহার, গুজরাত, হরিয়ানা, ঝাড়খণ্ড, কেরল এবং মহারাষ্ট্রে সংক্রমণের হার বেশি। মুম্বই-সহ মহারাষ্ট্রের বেশ কিছু জেলায় হামে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও প্রকাশ্যে এসেছে। এই অবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করে শিশুদের হাম ও রুবেলা প্রতিষেধকের একটি বাড়তি ডোজ় দেওয়া হবে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, চিকিৎসক প্রবীর চট্টোপাধ্যায় আনন্দবাজার অনলাইনকে জানাচ্ছেন, গত দু’বছর ধরেই হামের প্রকোপ বেড়েছে এ রাজ্যেও। করোনা কালে লকডাউনের ফলে প্রায় তিন মাস ব্যাহত হয়েছিল টিকাকরণ কর্মসূচি। এর ফলেই হামের বাড়বাড়ন্ত বলে দাবি তাঁর। শুধু টিকাকরণই নয়, প্রবীর জানাচ্ছেন যে লকডাউনের ফলে ক্ষতির মুখোমুখি জনস্বাস্থ্যের আরও অনেক গুরুত্বপূর্ণ দিক। এই প্রেক্ষিতে সরকারের হাম-রুবেলা টিকাকরণ কর্মসূচি কতটা প্রয়োজনীয়? মহামারির আশঙ্কা আছে? কেন অবশ্যই হামের টিকা নিতে হবে? আনন্দবাজার অনলাইনের দর্শকদের বুঝিয়ে বললেন হু এবং ইউনিসেফের টিকাকরণ অভিযানের শরিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE