Advertisement
৩০ এপ্রিল ২০২৪

কড়া নজরদারিতে শুরু মাধ্যমিক, নকল রুখতে বিশেষ নির্দেশ

কড়া নজরদারির মধ্যে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। স্পর্শকাতর কেন্দ্রগুলিতে রয়েছে বাড়তি নজর। বৃহস্পতিবার প্রথম ভাষার পরীক্ষা। সকাল থেকে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে ভিড় জমায় পড়ুয়ারা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৬
Share: Save:

কড়া নজরদারির মধ্যে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। স্পর্শকাতর কেন্দ্রগুলিতে রয়েছে বাড়তি নজর। বৃহস্পতিবার প্রথম ভাষার পরীক্ষা। সকাল থেকে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে ভিড় জমায় পড়ুয়ারা। তাদের সঙ্গে রয়েছেন অভিভাবকরাও। রাজ্যের সব মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে দেখা গিয়েছে এই ছবি।গত বারের তুলনায় এ বারের পরীক্ষার্থী কম। তাই একাধিক জায়গায় কমেছে পরীক্ষাকেন্দ্রও। হুগলি জেলায় গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী অর্ধেক কমেছে। এই বার হুগলিতে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ২৯ হাজার ৮৫৯ জন। পরীক্ষাকেন্দ্র রয়েছে ১২৭টি। গত বার ওই জেলায় পরীক্ষার্থী ছিল ৬০ হাজার ৪২৮ জন। পরীক্ষাকেন্দ্র ছিল ২৪৩টি। পর্ষদের পক্ষ থেকে একটি অ্যাপ তৈরি করা হয়েছে যার নাম ‘এলিক্সাম’। এই অ্যাপের মাধ্যমে নজরদারি চলবে পর্ষদের কন্ট্রোল রুম থেকে। পরীক্ষা শুরু থেকে শেষ পর্যন্ত যে কোনও সমস্যার কথা জানানো যাবে এই অ্যাপের মাধ্যমে। নকল রুখতে পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি প্রতিলিপি করার দোকানগুলি বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, পরীক্ষা কেন্দ্রে থাকবে পুলিশও।বৃহস্পতিবার মেদিনীপুর শহরে মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান পুলিশের আধিকারিকেরা। তাদের কলম উপহার দেওয়া হয়। মেদিনীপুর জেলায় এই বার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৩৮ হাজার ২৭৬ জন। গত বারের থেকে পরীক্ষার্থী কমেছে ২১ হাজার ২৭৫ জন। ঝাড়গ্রাম জেলায় পরীক্ষার্থী ৮ হাজার ৭৯৪ জন। গত বারের তুলনায় কমেছে ৭ হাজার ৬৯১ জন। এই বার কোচবিহার জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৬২৭ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE