Advertisement
০৫ ডিসেম্বর ২০২৩
Vivek Agnihotri

বাংলা কাশ্মীর না হয়ে যায়! বিবেক অগ্নিহোত্রীর নিশানায় মমতা, কাঁদলেন অনুপম

‘‘মুখ্যমন্ত্রী সাম্প্রদায়িক হিংসা রুখতে ব্যর্থ, এই রাজ্যে কোনও বাক্ স্বাধীনতা নেই”, সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর।

প্রতিবেদন: প্রচেতা, সম্পাদনা: অলোক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১১:৪৩
Share: Save:

স্বাধীনতার অমৃতকাল উপলক্ষে কলকাতায় ভারতীয় জাদুঘরে কেন্দ্রীয় সংস্কৃতি দফতরের বিশেষ অনুষ্ঠান। ভারতীয় ঐতিহ্য প্রসঙ্গে বলতে গিয়ে উত্থাপিত হল কাশ্মীর প্রসঙ্গ। বাংলার রাজনৈতিক এবং সামাজিক পরিস্থিতিকে কাশ্মীরের সঙ্গে তুলনা করলেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। নাম না করলেও তাঁর নিশানায় যে রাজ্যের শাসক দল এবং তার নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তা স্পষ্ট করে দিয়েছেন বলিউডের পরিচালক। বিবেক অগ্নিহোত্রীর সাফ কথা, ‘‘বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের পতন হয়েছে। বাংলা কাশ্মীর হয়ে যাওয়ার আগে যুব সমাজকে বাংলা চেনাতে হবে। বাংলার দেশভক্তি, ত্যাগের কথা জানাতে হবে।” আগামী বছর ১৫ অগস্ট, মুক্তি পেতে চলেছে তাঁর নতুন ছবি। সেখানে বাংলার রাজনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপট তুলে ধরবেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক। এ দিন ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে কথা বলতে গিয়ে স্মৃতিমেদুর হয়ে পড়েন অনুপম খের। অভিনয়ের অভিজ্ঞতা বলতে গিয়ে মঞ্চেই কেঁদে ফেলেন তিনি। সোমবার বিশ্বভারতীতে বক্তৃতা করবেন জাতীয় পুরস্কার জয়ী অভিনেতা। তাঁর বক্তব্য, ‘‘শুনেছি বিশ্বভারতীতে নাকি অনেক গণ্ডগোল হচ্ছে। আমাকে আটকে দেওয়া হবে। বিশ্বভারতী আমার দেশের বিশ্ববিদ্যালয়, আমার বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতীতে যাবই, কেউ আটকাতে পারবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE