Advertisement
০৫ মে ২০২৪
Mughal Empire

মোগলদের ইতিহাস কেন পড়ব, পর্ব ১

মোগল সাম্রাজ্যের গল্প না পড়লে আমাদের দেশের খণ্ডিত ইতিহাস জানা যাবে মাত্র, মত অশোক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক প্রত্যয় নাথের।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৪:৫০
Share: Save:

সম্প্রতি দ্বাদশ শ্রেণির ইতিহাস পাঠ্যক্রম থেকে মোগল সাম্রাজ্যের ইতিহাস বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিইআরটি। এনসিইআরটির ডিরেক্টর দীনেশপ্রসাদ সাকলানির দাবি, পড়ুয়াদের উপর ‘অযথা চাপের বোঝা’ কমানোর জন্যই এই সিদ্ধান্ত। তাঁর সংযোজন, জাতীয় শিক্ষানীতিও পড়ুয়াদের উপর পাঠ্যক্রমের ভার কমানোর কথা বলেছে। দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে মোগলদের ইতিহাস ছেঁটে ফেলা নিয়ে অযথা বিতর্ক হচ্ছে বলে মত সাকলানির। তবে শিক্ষাবিদ ও ইতিহাসবেত্তাদের একাংশের প্রশ্ন, পড়ুয়াদের বোঝা কমানোর জন্য কেন মোগল সাম্রাজ্যের উপরই নজর দিচ্ছে এনসিইআরটি। কেন স্কুলের ইতিহাস বইতে মোগলদের কাণ্ডকারখানার অন্তর্ভুক্তি প্রয়োজন? পড়ুয়ারা আকবর-ঔরঙ্গজ়েবের গল্প না পড়লে কি তাঁদের এ দেশের ইতিহাস পাঠ অসম্পূর্ণ থেকে যাবে? আনন্দবাজার অনলাইনের বিশেষ প্রতিবেদন ‘কেন মোগলদের ইতিহাস পড়ব’-র প্রথম পর্বে মুখোমুখি অশোক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ইতিহাসবিদ প্রত্যয় নাথ। আমাদের বর্তমানকে বুঝতে গেলে ফিরে দেখতে হবে ষোড়শ-সপ্তদশ শতকের ভারতবর্ষকে, জানতে হবে মোগলদেরও, জানাচ্ছেন প্রত্যয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE