Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Buddhadeb Bhattacharjee

ভাল নেই বুদ্ধ! চিকিৎসকের আবেদন, ‘আপনারা প্রার্থনা করুন, আমরা চেষ্টা করছি’

“বুদ্ধদেব ভট্টাচার্যের মতো রোগীদের শারীরিক অবস্থার অবনতি হতে বেশি সময় লাগে না, দু’দিনের আগে কিছু বলা সম্ভব নয়”, সংবাদমাধ্যমকে জানালেন চিকিৎসক কৌশিক চক্রবর্তী।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৬:৪৪
Share: Save:

ফুসফুস এবং শ্বাসনালীতে সংক্রমণ। গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধেদেব ভট্টাচার্য। শনিবার রাতে তাঁকে ভর্তি করানো হয়েছে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে। বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসার জন্য গঠিত হয়েছে বিশেষ মেডিক্যাল বোর্ড। সেখানে রয়েছেন ৯ জন বিশেষজ্ঞ চিকিৎসক। হাসপাতালের তরফে বুলেটিন প্রকাশ করে জানানো হয়েছে, শ্বাসকষ্টের কারণে ৭৯ বছরের বুদ্ধদেবকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তবে তিনি ‘হেমোডাইনামিক ভাবে স্থিতিশীল’, অর্থাৎ তাঁর হৃদস্পন্দন এবং রক্তচাপ স্বাভাবিক। বেসরকারি হাসপাতালের মেডিক্যাল বুলেটিন অনুযায়ী, বুদ্ধদেব ভট্টাচার্যের ‘টাইপ টু রেসপিরেটরি ফেলিয়োর’ উপসর্গ রয়েছে। তাঁর পাঁজরের স্ক্যান করানো হবে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসক কৌশিক চক্রবর্তীর কথায়, বুদ্ধদেবের যা শারীরিক পরিস্থিতি, তা এক দিনে সেড়ে ওঠার মতো নয়। আশঙ্কার কথা শুনিয়ে কৌশিক জানান, এই ধরনের রোগীর পরিস্থিতি খারাপ হতে বেশি সময় লাগে না। বুদ্ধদেবকে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছে। চিকিৎসায় তিনি আদৌ সাড়া দিচ্ছেন কি না, তা দু’দিনের আগে বলা সম্ভব নয়। এই ধরনের রোগীর উন্নতি হতে সময় লাগে, এমনটাই জানিয়েছেন তাঁর চিকিৎসক। সংবাদমাধ্যমের কাছে চিকিৎসক কৌশিক চক্রবর্তীর আবেদন, “আপনারা প্রার্থনা করুন, আমরা চেষ্টা করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE