Advertisement
০২ মে ২০২৪
West Bengal Municipal Election 2022

West Bengal Municipal Election 2022: রাত পোহালেই পুরভোট বিধাননগরে, দূষণ নিয়ন্ত্রণ থেকে ফুটপাথ উদ্ধার, প্রত্যাশা কী

কলকাতার পর রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ এই পুর এলাকা থাকবে কার দখলে? গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করে সেই সিদ্ধান্ত জানাবেন বাসিন্দারা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৮
Share: Save:

কলকাতার পূর্বপ্রান্তে বিধাননগর পুরসভা। মূলত সল্টলেক এলাকা হলেও পুরসভা থেকে পুর কর্পোরেশনে উন্নীত হওয়ার পথে বেড়েছে তার বহর। কলকাতা পুরসভার পর রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ এই পুর এলাকা থাকবে কার দখলে? পুরভোটে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে চলেছেন এই পুর এলাকার বাসিন্দারা।

পুরসভা হিসেবে আগেই যাত্রা শুরু হলেও ২০১৫ সালে বিধাননগর পুরসভা, রাজারহাট-গোপালপুর পুরসভা ও মহিষবাথানের পঞ্চায়েত এলাকা নিয়ে আত্মপ্রকাশ করেছিল বিধাননগর পুরসভা। এই পুর এলাকার মধ্যে রয়েছে মোট ৬টি বরো, ৪১টি ওয়ার্ড। মোট এলাকা প্রায় ৬১ বর্গ কিলোমিটার। জনসংখ্যা প্রায় ৭ লক্ষ।

শুধু স্থানমাহাত্ম্য নয়, বিধাননগর গুরুত্বপূর্ণ আরও একাধিক কারণে। এই পুর এলাকার মধ্যেই বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে (সল্টলেক স্টেডিয়াম নামে পরিচিত) বসেছিল যুব বিশ্বকাপ ফুটবলের আসর।

এই পুর এলাকাতেই গড়ে উঠেছে রাজ্যের প্রথম সফটওয়্যার পার্ক। যা ‘সেক্টর ফাইভ’ নামে বহুল পরিচিত। এই নিগমের আওতায় রয়েছে নিউটাউনের কিছু এলাকাও। এছাড়াও সল্টলেকের বিস্তীর্ণ বসতি এলাকা। ফলে পুরসভা হিসেবে বিধাননগরের গুরুত্ব অপরিসীম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE