Advertisement
০২ মে ২০২৪
Sandeshkhali Incident

সন্দেশখালি ও ভোটের অঙ্ক

আর কয়েক দিনের মধ্যেই ১৮তম লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার সম্ভাবনা। সন্দেশখালির সাম্প্রতিক বিক্ষোভ কি ভোটের অঙ্ক ওলটপালট করে দিতে পারে?

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, সম্পাদনা ও গ্রাফিক: সুব্রত, চিত্রগ্রহণ: সুব্রত, সৌরভ, প্রিয়ঙ্কর

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সন্দেশখালি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৬:২৪
Share: Save:

রেশন দুর্নীতির তদন্তে ইডি পৌঁছেছিল সন্দেশখালিতে, তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়ি তল্লাশিতে। তার পর ঘটনা পরম্পরা যে ভাবে বাঁক নেয়, তাতে উঠে আসে আরও অনেক অভিযোগ। জমি লুট, চাষজমিকে জোর করে ভেড়ি বানানো, আদিবাসী এবং নারী নির্যাতন— একের পর এক অভিযোগে ফেব্রুয়ারির শুরু থেকে টানা উত্তপ্ত থেকেছে উত্তর ২৪ পরগনার দ্বীপদেশ সন্দেশখালি। জমি দখলের অভিযোগ মনে করিয়েছে সিঙ্গুল-নন্দীগ্রামের সাম্প্রতিক ইতিহাস। ‘আদিবাসী স্বার্থের’ প্রশ্ন উঠেছে মিডিয়ায়, বিরোধী ভাষ্যে। তবে সব কিছুকে ছাপিয়ে গিয়েছে নারী নির্যাতনের অভিযোগ আর তফসিলি জাতি এবং জনজাতির মহিলাদের একজোট হয়ে, লাঠি-ঝাঁটা-গাছের ডাল হাতে রাস্তায় নামা। লোকসভা ভোটের আগে সন্দেশখালি চিন্তায় ফেলবে শাসকদলকে? তৃণমূলের কাছে সন্দেশখালি কোন কোন কাঁটার ইঙ্গিত? সন্দেশখালির ঘটনায় ভোট-গণিতের কোন ছবি পড়া যেতে পারে? আনন্দবাজার অনলাইনের ‘মোদ্দা কথা’ সিরিজ়ে তারই আলোচনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE