Advertisement
০৭ মে ২০২৪
Sourav Ganguly

বিশ্বকাপ জেতার থেকে আইপিএল জেতা কঠিন, তাই রোহিত অধিনায়ক: সৌরভ

‘‘বিরাট কোহলির টেস্ট নেতৃত্ব ছাড়া নিয়ে বিসিসিআই একেবারেই প্রস্তুত ছিল না। কেন নেতৃত্ব ছাড়ল, সেটা একমাত্র বিরাট কোহলিই বলতে পারবে”, ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে মন্তব্য সৌরভের।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২০:২৬
Share: Save:

দ্য ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের হারের পর থেকেই শোরগোলের শুরু। রবিচন্দ্রন অশ্বিনকে বাদ রেখে একাদশ তৈরি করা, টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত— হারের ময়নাতদন্তে কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়কে। প্রশ্ন উঠেছে রোহিতের নেতৃত্ব নিয়েও। এই বিষয়ে সরব হয়েছেন সুনীল গাওস্করও। এ বার ভারতীয় দলের নেতৃত্ব প্রসঙ্গে মন্তব্য করে নতুন করে চাঞ্চল্য তৈরি করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের আগে বিরাট কোহলির সাংবাদিক বৈঠকের পর থেকেই পরিষ্কার হয়ে গিয়েছিল ডামাডোলের ছবি। এরপর টেস্ট সিরিজ় হেরে বিরাট কোহলির হঠাৎ নেতৃত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে আরও জটিল হয় পরিস্থিতি। অন্যদিকে বিসিসিআই চেয়েছিল, সাদা বলের ক্রিকেটে একজনই নেতা হোক। শেষ পর্যন্ত নেতৃত্ব থেকে সরে যান বিরাট। পরিবর্তে দলপতি করা হয় রোহিত শর্মাকে। কোচ হিসাবে দায়িত্বে আসেন রাহুল দ্রাবিড়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর বিরাটের নেতৃত্ব ছাড়া নিয়ে আবারও প্রশ্ন সৌরভের। প্রাক্তন বোর্ড সভাপতির বক্তব্য, ‘‘বিরাট কোহলির টেস্ট নেতৃত্ব ছাড়া নিয়ে বিসিসিআই একেবারেই প্রস্তুত ছিল না। কেন নেতৃত্ব ছাড়ল, সেটা একমাত্র বিরাট কোহলিই বলতে পারবে।” রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়ার প্রসঙ্গে সৌরভের মন্তব্য, ‘‘রোহিত পাঁচটি আইপিএল জিতেছে। বিশ্বকাপ জেতার থেকেও আইপিএল জেতা কঠিন। বিশ্বকাপের মতো মঞ্চে ৪-৫টা ম্যাচ জিতলেই ফাইনাল খেলা যায়। আর আইপিএল ফাইনাল জিততে একটা দলকে ১৭টি ম্যাচ খেলতে হয়। বিসিসিআইয়ের চোখে তখন রোহিত শর্মাই ছিল সেরা বাছাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE