Advertisement
২৪ মে ২০২৪
Uttarkashi Tunnel Rescue Operation

উত্তরকাশীতে ১০ দিন সুড়ঙ্গে আটকে ৪১ শ্রমিক, উদ্ধার অভিযানে এ বার নামল ‘দক্ষ’

উদ্ধার অভিযানে গতি আনতে এ বার আসরে ভারতের প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা ডিআরডিও। ডিআরডিও-র ‘রিমোট অপারেটেড ভেহিকেল’ দক্ষ-কে কাজে নামানো হয়েছে

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৬:৪৮
Share: Save:

ইতিমধ্যে পার হয়ে গেছে ১০ দিন। এখনও উদ্ধারকারীরা সুড়ঙ্গে পৌঁছতে পারেননি। রবিবার সকালে উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কের উপর সিল্কিয়ারা এবং ডন্ডালহগাঁওয়ের মধ্যে নির্মীয়মাণ সুড়ঙ্গের একাংশ ভেঙে পড়ে। এর জেরে ওই সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। খননকার্যের পাশাপাশি একটি ছ’ইঞ্চি চওড়া পাইপ সুড়ঙ্গে ঢোকানো হয়েছে। তার মাধ্যমেই ক্যামেরা পাঠিয়েছেন উদ্ধারকারীরা। শ্রমিকদের মনোবল অটুট রাখতে কথাও বলে চলেছেন তাঁরা। পরিজনদের সঙ্গেও সে ভাবেই কথা বলছেন শ্রমিকেরা। পাইপ দিয়ে সোমবার শ্রমিকদের কাছে খিচুড়ি, ডালিয়া এবং নানা রকম ফল পাঠানো হয়েছে। উদ্ধার অভিযানে গতি আনতে এ বার আসরে ভারতের প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা ডিআরডিও। ডিআরডিও-র ‘রিমোট অপারেটেড ভেহিকেল’ দক্ষ-কে কাজে নামানো হয়েছে। দক্ষ ঝুঁকিপূর্ণ ভূখণ্ডে পৌঁছে উদ্ধারকাজ চালানোর জন্য বিশেষ ভাবে তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE