Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Alapan Bandyopadhyay

Alapan Bandyopadhyay: ‘সঙ্গে’ না ‘সাথে’? আনন্দবাজার অনলাইনে ভাষা-আবেগ নিয়ে যা বললেন আলাপন বন্দ্যোপাধ্যায়

‘সঙ্গে’ না কি ‘সাথে’? এই বিতর্ক নিয়ে শুক্রবার সন্ধ্যায় আনন্দবাজার অনলাইন একটি বিশেষ ফেসবুক লাইভের আয়োজন করেছিল।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৩:০৩
Share: Save:

‘সঙ্গে’ বলুন ‘সাথে’ নয়। উৎসব মরসুমে কলকাতা শহরের বিভিন্ন জায়গায় এই মর্মে একটি ব্যানার প্রকাশ্যে আসার পরই ভাষাবিদ মহলে আলোচনা শুরু হয়েছে, কোনটি ঠিক? ‘সঙ্গে’ না ‘সাথে’? এই নিয়ে বিতর্কের মাঝেই আনন্দবাজার অনলাইন-ই সেই ব্যক্তিকে খুঁজে বার করেছে, যিনি সম্পূর্ণ নিজের উদ্যোগে শহরের বিভিন্ন জায়গায় এই ব্যানার লাগিয়েছিলেন। তাঁর নাম পার্থ ভট্টাচার্য। থাকেন আমেরিকার নিউ জার্সিতে।

বাংলা লেখা বা বলার সময় ‘সঙ্গে’ না ‘সাথে’, কোনটি ব্যবহৃত হবে— এই বিতর্ক নিয়ে শুক্রবার সন্ধ্যায় আনন্দবাজার অনলাইন একটি বিশেষ ফেসবুক লাইভের আয়োজন করেছিল। তাতে অংশ নিয়েছেন বাংলা ভাষার বিশেষ আলোচক আলাপন বন্দ্যোপাধ্যায়। ঘটনাচক্রে যিনি পশ্চিমবঙ্গ সরকারের মুখ্য উপদেষ্টা এবং প্রাক্তন মুখ্যসচিব।

আনন্দবাজার অনলাইনের সাক্ষাৎকারে আলাপন বলেছেন, ‘‘আমার মতে, যে কোনও ভাষার প্রশ্নে, যে কোনও শৃঙ্খলার প্রশ্নে কোনও ব্যক্তিগত ধ্রুবপদী নিশ্চয়তার চেয়ে আলোচনার মাধ্যমে অনেকগুলো মানুষ যেটা গ্রহণ করবে, সেটাই হওয়া ভাল। বিশেষত গণতন্ত্রের যুগে অধিকাংশ মানুষ যা চাইবেন, ভাষা জ্যান্ত রাখার স্বার্থে তাই গ্রহণ করা ভাল।’’

শুনুন সম্পূর্ণ আলোচনা…

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE