Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বর্ধমান

Tea Garden: দার্জিলিং নয়, দুর্গাপুরেই চা বাগান! রূপকথাকেও হার মানালেন দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ২৮ জুলাই ২০২১ ১৮:৩৬


বাড়ির বাগানেই যদি চা গাছ থাকে? দার্জিলিঙে বেড়াতে গিয়ে এমন খেয়ালই হয়েছিল। মনোবাসনা শুনে বন্ধুবান্ধবদের কাছে হাসির খোরাক হয়েছিলেন। দুর্গাপুরের ভৌগোলিক আবহাওয়ায় চা বাগান? এমন কখনও হয় নাকি! তবে এমনই করে দেখিয়েছেন দুর্গাপুরের বাসিন্দা দেবনাথ স্বর্ণকার।

দার্জিলিং থেকে প্রায় ৩০টি চা গাছের চারা নিয়ে এসেছিলেন দুর্গাপুরের বাড়িতে। প্রায় ১০ বছরের কঠোর পরিশ্রমের পর শিল্পাঞ্চলের মাটিতেই ছোটখাটো চা বাগান তৈরি করে ফেলেছেন দুর্গাপুর ইস্পাত কারখানার প্রযুক্তিবিদ দেবনাথ। এ বার সে বাগানকেই আরও বড়সড় করতে চান তিনি। তাঁর আর্জি, ‘‘রাজ্য সরকারের থেকে যদি একটা জমি পাওয়া যেত আর সেই সঙ্গে নিজেদের পরামর্শ দিয়ে অভিজ্ঞরা যদি সহযোগিতা করতেন, তবে দুর্গাপুরে চা চাষ করে বেকারদের কর্মসংস্থানের বিকল্প পথ খুলে যেত।’’ তবে এই প্রকল্পে কারও দাক্ষিণ্য চান না দেবনাথ।

Advertisement

একটা আক্ষেপও রয়েছে দেবনাথের। দুর্গাপুর সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহু বার এসে তাঁর বাড়ির কাছেই একটি অতিথিশালায় উঠেছেন। তবে তাঁর সাধের চা বাগানের খবর পৌঁছয়নি মুখ্যমন্ত্রীর কাছে। তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী কোনও দিন আমার চা বাগান দেখলে খুশি হব।’’


আরও ভিডিয়ো