Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ICDS

বাসের আদলে স্কুল, সিঁড়ি বেয়ে দরজা খুলে ঢুকলেই ভিন্ন জগতে শিশুরা

ধনিয়াখালির দশঘড়া দুই নম্বর গ্ৰাম পঞ্চায়েতের মাদপুর ঘোষপাড়ার এই স্কুলই এখন আকর্ষণের কেন্দ্রবিন্দু।

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৫:৫২
Share: Save:

রাস্তার পাশে দাঁড়িয়ে আস্ত একটা ডিলাক্স বাস। সিঁড়ি বেয়ে দরজা খুলে ঢুকলেই যেন অন্য পৃথিবী। আসলে তা বাস নয়, আস্ত একটা অঙ্গনওয়াড়ি কেন্দ্র। যা গড়ে তোলা হয়েছে বাসের আদলে। হুগলির ধনিয়াখালি ব্লকের দশঘড়া দুই নম্বর গ্ৰাম পঞ্চায়েতের মাদপুর ঘোষপাড়ার এই স্কুলই এখন আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গত কয়েক বছর ধরে স্থানীয় এক ব্যক্তির নিজস্ব জায়গায় চলত স্কুলটি। সেখানে ১৮-২০ জন খুদে পড়ুয়া পড়াশোনা করত। তবে অনেকে পড়ুয়াই অনিয়মিত হয়ে পড়ে। পরবর্তীতে ব্লক প্রশাসনের উদ্যোগে তৈরি হয় ওই স্কুলটি। প্রায় ১২ লক্ষ টাকা ব‍্যয়ে বাসের আদলে তৈরি করা হয়েছে শিক্ষাকেন্দ্রটি।

শিক্ষাকেন্দ্রটি বহিরঙ্গে যেমন চমকপ্রদ, তেমনই চমক রয়েছে ভিতরে। দেওয়ালে আঁকা বাংলা এবং ইংরাজি বর্ণমালা। আঁকা নানা ফল,ফুল, কীট পতঙ্গও। ১ থেকে ১০ পর্যন্ত‍ সংখ্যা চেনানোর ব্যবস্থাও ওই চেওয়াল চিত্রের মাধ্যমেই। মহুয়া দাস নামে এক অভিভাবক বলছেন, ‘‘আগে স্কুলে যেতে বললে কান্নাকাটি করত ছেলে। এখন এমন বাসের আদলে স্কুল দেখে ওর আর বাড়িতে থাকতে মন চায় না। কিন্তু করোনার জেরে এখন তো স্কুল বন্ধ।’’ অন্য দিকে ধনিয়াখালি পঞ্চায়েত সমিতির সভাপতি সৌমেন ঘোষ বলেন, ‘‘শিশুমন যাতে স্কুলমুখী হয়, বিকশিত হয়, সে জন্যই এই ভাবনা। ভবিষ্যতে আরও কয়েকটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রকে এমন অভিবনব ধাঁচে সাজিয়ে তোলা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE