Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kolkata

Circus: অবলুপ্তির পথে সার্কাস শিল্প, হারিয়ে যাচ্ছে বাঙালির শীতকালীন নস্টালজিয়া

বিনোদনের বহু মাধ্যমের মাঝে টিকে থাকার লড়াই চালাচ্ছে সার্কাস শিল্প। কিন্তু সেটাও আর কত দিন! সংসার চালাতে অন্য পেশা বেছে নিচ্ছেন সার্কাস শিল্পীরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১৬:৩৪
Share: Save:

একটা সময় ছিল যখন বাঙালির শীত মানেই পিঠে-পুলি আর সার্কাস। দিন বদলেছে। পাল্টে গিয়েছে বিনোদনের মাধ্যম। কম্বল মুড়ি দিয়ে ঘরে বসে নতুন ওয়েব সিরিজ দেখাই এখন ট্রেন্ডি। আর শতাব্দী প্রাচীন সার্কাস শিল্প এখন হারানো নস্টালজিয়া।
শীতের মরসুম এলেই সারা দেশের সার্কাসের দল এসে তাঁবু ফেলত কলকাতার পার্কসার্কাস, মার্কাস স্কোয়্যার, টালা পার্ক, সিঁথির মোড়ের বড় বড় ময়দানগুলিতে। রঙিন তাঁবু, ঝলমলে আলোয় সেজে থাকত ডিসেম্বরের শহর।

একুশ শতক বদলে দিয়েছে বিনোদনের রসদ। স্মার্টফোনের বাড়বাড়ন্ত, নিত্যনতুন ওটিটি প্ল্যাটফর্ম ইত্যাদি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে সার্কাস শিল্পের দিকে। এখন ইচ্ছে হলেই তো সবই হাজির হয়ে যায় মুঠোফোনের ছোট্ট স্ক্রিনে। তার মধ্যেই যেন কফিনে শেষ পেরেক পুঁতে দিয়েছে কোভিড পরিস্থিতি। বিনোদনের বহু মাধ্যমের মাঝে টিকে থাকার লড়াই চালাচ্ছে সার্কাস শিল্প। কিন্তু সেটাও আর কত দিন! এ প্রশ্ন ভাবাচ্ছে এই শিল্পের সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষকে। সীমান্ত ডেকার মতো সার্কাস শিল্পীরা সংসার চালাতে বেছে নিচ্ছেন অন্য পেশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE