×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

পশ্চিমবঙ্গ

শাড়ি পরে জগদ্ধাত্রীবরণ পুরুষদের, বিরল ছবি ভদ্রেশ্বরে

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর ২৪ নভেম্বর ২০২০ ১৮:৫২

পুরুষদের জগদ্ধাত্রী বরণ। নিজস্ব চিত্র

শাড়ি পরে ঠাকুরবরণ। দশমী তিথিতে এ দৃশ্যে সাধারণত অংশগ্রহণ করতে দেখা যায় মহিলাদেরই। কিন্তু ভদ্রেশ্বরের তেঁতুলতলায় উলটপুরাণ। জগদ্ধাত্রী প্রতিমাবরণে কোমরে শাড়ি পেঁচিয়ে অংশগ্রহণ করেন পুরুষরা। বহু দিন ধরে চলে আসছে এই প্রথা। মঙ্গলবারও দেখা গেল সেই ছবি, অবশ্যই কোভিড-বিধি মেনে।

করোনাকাল কেড়ে নিয়েছে জগদ্ধাত্রী পুজোর আনন্দ। কিন্তু প্রাচীন প্রথায় বাধা দিতে পারেনি অতিমারি। ভদ্রেশ্বরের তেঁতুলতলা জগদ্ধাত্রী পুজোয় দশমীর দিন পুরুষরা প্রতিমাবরণ করেন। এ দিন সকাল থেকেই তার প্রস্তুতি চলছিল। বেলা গড়াতেই শুরু হয়ে যায় প্রতিমাবরণ। শাড়ি পরে পান, মিষ্টান্ন-সহ নানা অর্ঘ দিয়ে চলে সেই আচার। এ দৃশ্য দেখতে ভিড় জমিয়েছিলেন আশপাশের বহু মানুষ। কোভি়ড-বিধি মেনেই চলে এ দিনের আচার পালন।

এমন প্রথা কেন? স্থানীয়দের দাবি, তেঁতুলতলার অন্যতম প্রাচীন এই পুজো। এক সময় এই পুজো করতেন স্থানীয় সুর পরিবারের সদস্যরা। কথিত আছে, সেই পরিবারের সদস্য দাতারাম সুরের পরবর্তী প্রজন্ম জগদ্ধাত্রী পুজোর খরচ বহন করতে পারছিলেন না। তখন থেকেই এই পুজোর দায়িত্ব নেন আশপাশের মানুষজন। ঘরোয়া পুজো বদলে হল বারোয়ারি। বাড়ির পুজোয় মহিলারা দেবীবরণ করতেন। কিন্তু সে সময় বারোয়ারি পুজোয় মহিলাদের বরণ করার প্রথা ছিল না। তাই স্থির হয়, পুরুষরাই মহিলাদের মতো শাড়ি পরে ওই আচার পালন করবে। সেই থেকে ওই প্রথা চলে আসছে আজও।

Advertisement

আরও ভিডিয়ো