Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Coochbehar

স্বাধীনতা ৭৫ বছর পূর্তিতে তেরঙা আলোয় সাজল কোচবিহার রাজপ্রাসাদ, প্রবেশও বিনামূল্যে

ইতালিয় স্থাপত্যের অনুকরণে তৈরি এই রাজপ্রাসাদের টানে প্রতি দিন দেশ-বিদেশ থেকে বহু পর্যটক ছুটে আসেন কোচবিহারে।

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ২৩:১৭
Share: Save:

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে ‘অমৃত মহোৎসব’ উপলক্ষে তেরঙা আলোয় সেজে উঠছে ঐতিহ্যবাহী কোচবিহার রাজপ্রাসাদ। প্রতি দিন সন্ধ্যা হতেই রাজপ্রাসাদের সামনে ভিড় জমাচ্ছেন পড়শি থেকে শুরু করে পর্যটকেরা। আগামী ১৫ অগস্ট পর্যন্ত সন্ধ্যা হলেই ওই প্রাসাদ তেরঙা আলোয় সেজে উঠবে। কোচবিহার রাজপ্রাসাদে আলোকসজ্জার পাশাপাশি ভারতের পুরাতত্ত্ব বিভাগের পক্ষ থেকে ১৫ অগস্ট পর্যন্ত রাজপ্রাসাদে প্রবেশ বিনামূল্যে করে দেওয়া হয়েছে।

১৮৮৭ সালে কেশব রোডে গড়ে ওঠে কোচবিহারের রাজপ্রাসাদ। ইতালিয় স্থাপত্যের অনুকরণে তৈরি এই রাজপ্রাসাদের টানে প্রতি দিন দেশ-বিদেশ থেকে বহু পর্যটক ছুটে আসেন কোচবিহারে। বর্তমানে এটি কেন্দ্রীয় সরকারের পুরাতত্ত্ব বিভাগের অধীনে রয়েছে। পর্যটকদের আকৃষ্ট করতে অতীতে বহু বার রাজপ্রাসাদকে আলো দিয়ে সাজানো হয়েছিল। যদিও তা বেশি দিন স্থায়ী হয়নি। বিগত বেশ কিছু বছর ধরে সন্ধ্যা হলেই অন্ধকারে ডুবে যায় গোটা রাজপ্রাসাদ। পর্যটকদের আকৃষ্ট করতে রাজপ্রাসাদে একটি জাদুঘর তৈরি করা হয়েছে। জাদুঘরে রাখা রয়েছে রাজ আমলের বহু নিদর্শন। রয়েছে সেই সময়ে ব্যবহারের বহু জিনিস। যা কোচবিহারের অতীতের কৃষ্টি সংস্কৃতিকে তুলে ধরে। এ ছাড়াও রাজ আমলের অস্ত্রাগারের বিভিন্ন অস্ত্র রয়েছে ওই জাদুঘরে। স্বাধীনতা দিবসের আগে সেই রাজপ্রাসাদ আলোকমালায় সেজে ওঠায় খুশি বাসিন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE