Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied

উত্তরবঙ্গ

Snowfall: টাইগার হিল, সান্দাকফু ঢাকল বরফ চাদরে! দার্জিলিং জমজমাট, সাদা হয়ে গেল ভুটানের থিম্পুও

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং ২৯ ডিসেম্বর ২০২১ ১২:৪২


গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গত কয়েক দিন ধরেই উধাও শীতের আমেজ। তাপমাত্রাও বেড়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কিন্তু এর উল্টো চিত্র দেখা গেল উত্তরবঙ্গে। সেখানকার পাহাড় এবং ডুয়ার্স অঞ্চলে জাঁকিয়ে বসেছে শীত। বুধবার সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি কাঁপুনি ধরাচ্ছে ডুয়ার্সের বিভিন্ন এলাকায়। পাহাড় সাক্ষী থাকছে তুষারপাতের। ভুটানের থিম্পুতেও মঙ্গলবার রাত থেকে হয়েছে এ বছরের প্রথম তুষারপাত। কিন্তু কোভিড সংক্রান্ত বিধিনিষেধের কারণে সেই মনোরম দৃশ্য উপভোগ করতে পারছেন না পর্যটকরা।

মরসুমের প্রথম তুষারপাত হয়েছে ভুটানের রাজধানী থিম্পুতে। বরফের চাদরে দোকানপাট, গাড়ি, হোটেল ঢেকে গিয়েছে সেখানে। নেটমাধ্যমে সেই দৃশ্য দেখে হাত কামড়ানো ছাড়া উপায় নেই এ রাজ্যের পর্যটকদের। কোভিডের কারণে অন্য দেশের পর্যটকদের প্রবেশে এখনও নিষেধাজ্ঞা তোলেনি ভুটান সরকার। যার জেরে এ রাজ্যে পর্যটকরা যেতে পারেননি হিমালয়ের কোলে অবস্থিত ওই ছোট্ট দেশে। থিম্পুর পাশাপাশি পশ্চিমবঙ্গে টাইগার হিল এবং বাতাসিয়া লুপেও হয়েছে তুষারপাত। যার জেরে কমেছে দার্জিলিঙের তাপমাত্রা। বুধবার সকালে দার্জিলিঙের তাপমাত্রা রয়েছে ৩.৪ ডিগ্রি সেলসিয়াসে। এর পাশাপাশি এ রাজ্যের সান্দাকফুতেও হয়েছে তুষারপাত। উত্তর সিকিমের লাচুং, লাচেং-এর মতো বিভিন্ন এলাকা ঢেকেছে বরফের চাদরে।

তুষারপাতের পাশাপাশি বুধবার ভোরে ডুয়ার্সের বিস্তীর্ণ এলাকা ঢেকেছিল ঘন কুয়াশায়। বেলা কিছুটা বাড়তেই সেখানকার আকাশ ঢেকেছে কালো মেঘে। সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টি। বুধবার শিলিগুড়ি, ধূপগুড়ি-সহ বেশ কয়েকটি এলাকায় বৃষ্টি হয়েছে। বৃষ্টির পাশাপাশি ঠান্ডা হাওয়ার জেরে তাপমাত্রা অনেকটাই কমেছে। যার জেরে জবুথবু অবস্থা ডুয়ার্সবাসীর।


Advertisement



Advertisement