Advertisement
২০ এপ্রিল ২০২৪
Tarapith Temple

Kaushiki Amavasya 2021: শোল মাছ থেকে সুরায় ভোগ নিবেদন, তারাপীঠে কৌশিকী অমাবস্যার পুজো ভক্ত সমাগম ছাড়াই

প্রতি বছরের মতো এ বারও সেজে উঠেছে তারাপীঠ মন্দির। রীতি মেনে সেবাইতরা পুজো শুরু করেছেন সকাল থেকেই।

নিজস্ব সংবাদদাতা
তারাপীঠ শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২১ ১৪:২৯
Share: Save:

কৌশিকী অমাবস্যা মানে তারাপীঠের প্রধান উৎসব। তবে প্রতি বছরের মতো এ বারও সেজে উঠেছে তারাপীঠ মন্দির। রীতি মেনে সেবাইতরা পুজো শুরু করেছেন সকাল থেকেই।

আর পাঁচটা অমাসব্যার থেকে কৌশিকী অমাবস্যার গুরুত্ব তারাপীঠে অনেকটাই বেশি। প্রতি বছর এই দিনে লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয় এই সাধন পীঠে। ভক্তদের বিশ্বাস, এই দিনেই সাধক বামাখ্যাপা মায়ের দর্শন পেয়েছিলেন। সেই উপলক্ষে ফি বছর উপচে পড়ে ভিড়। কিন্তু করোনা আবহে বীরভূম জেলা প্রশাসনের নির্দেশে, তারামাতা সেবাইত সংঘ এবং তারাপীঠ মন্দির কমিটি ৩ সেপ্টেম্বর থেকে ভক্ত সমাগম বন্ধ রেখেছে। বুধবার পর্যন্ত ভক্তরা যেতে পারবেন না মন্দিরে।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার সকাল থেকেই মায়ের পুজো শুরু হয়েছে। দুপুরে দেওয়া হবে অন্নভোগ। সন্ধ্যায় কৌশিকী অমাবস্যার প্রধান পুজো। হবে হোম-যজ্ঞ এবং অন্যান্য আচার অনুষ্ঠান। অমাবস্যার দুপুরে তারা মায়ের জন্য বিশেষ ভোগের ব্যবস্থা থাকে। ভোগে নিবেদন করা হবে, সাত রকমের ভাজা, মাছ, সাদা চালের ভাত, পোলাও, শোল মাছ, সুরা। অমাবস্যা উপলক্ষে সন্ধ্যায় হবে বিশেষ আরতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE