Advertisement
১৯ মে ২০২৪
dandruff

শীত আসার আগেই খুশকির সমস্যা ভোগাচ্ছে? ৩ অব্যর্থ দাওয়াই ব্যবহার করে দেখতে পারেন

শীতকালে খুশকির মতো বাড়তি সমস্যা থেকে রেহাই পেতে রইল চটজলদি ঘরোয়া তিনটি সহজ সমাধান। বেকিং সোডার কামালেই খুশকি থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে তা ব্যবাহার করবেন, রইল তার হদিস।

খুশকির সমস্যা দূর হবে কী করে?

খুশকির সমস্যা দূর হবে কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ২০:৩১
Share: Save:

ত্বকের সমস্যার পাশাপাশি শীতকালে দৌরাত্ম্য বাড়ে খুশকির। খুশকির সমস্যাকে প্রথম থেকেই গুরুত্ব না দিলে সমস্যা পরে আর কিছুতেই পিছু ছাড়ে না। শীতকালে খুশকির মতো বাড়তি সমস্যা থেকে রেহাই পেতে রইল চটজলদি ঘরোয়া তিনটি সহজ সমাধান। বেকিং সোডার কামালেই খুশকি থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে তা ব্যবাহার করবেন, রইল তার হদিস।

১) অলিভ অয়েলের আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ভাল করে মাথার ত্বকে লাগিয়ে নিন। আঙুল দিয়ে ভাল করে মালিশ করুন। মিনিট ২০ রেখে শ্যাম্পু করে নিন।

২) পাতিলেবু খুশকির অব্যার্থ দাওয়াই। এতে থাকা সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি ও ফ্ল্যাভনয়েড খুশকি দূর করতে বেশ উপকারী। বেকিং সোডার সঙ্গে দু’টো পাতিলেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে মাথার ত্বকে ভাল করে মালিশ করুন। ঘণ্টা খানেক পর শ্যাম্পু করে নিন।

৩) খুশকি কিছুতেই যাচ্ছে না। অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মাথায় লাগাতে পারেন। এই মিশ্রণ মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এই মিশ্রণ নিয়মিত ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dandruff Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE