Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Oil Champi

শ্যাম্পু করার আগে চুলে তেল মাখার অভ্যাস আছে? মাথার ত্বকের জন্য তা কি আদৌ উপকারী?

রুক্ষ চুলের হাল ফেরাতে নামীদামি প্রসাধনী ব্যবহার করেন অনেকে। তবে, তেল মাখা নিয়ে যদি বাড়াবাড়ি রকমের সমস্যা না থাকে, সে ক্ষেত্রে শ্যাম্পু করার আগে তেল মাখা ভাল।

Is it important to oil hair before shampooing.

চুলে তেল মাখবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১০:১৮
Share: Save:

শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে হালকা গরম তেল মাথায় মালিশ করেন অনেকেই। চুলের স্বাস্থ্য ভাল রাখার বহু পুরনো রীতি এটি। শীতে মাথায় খুশকির বাড়বাড়ন্ত হয়। তা-ও নিয়ন্ত্রণ করতে পারে এই তেল। আগে যখন সিরাম বা কন্ডিশনার ছিল না, তখন তেলই সহজ সমাধান ছিল চুলের বিবিধ সমস্যার। চট করে চুলের জেল্লা ফেরাতেও সাহায্য করে তেল মালিশ। কিন্তু এই প্রজন্মের অনেকেই মাথায় তেল মাখতে চান না। রুক্ষ চুলের হাল ফেরাতে নামীদামি প্রসাধনী ব্যবহার করেন অনেকে। তবে চিকিৎসকেরা বলছেন, তেল মাখা নিয়ে যদি বাড়াবাড়ি রকমের সমস্যা না থাকে, সে ক্ষেত্রে শ্যাম্পু করার আগে তেল মাখা ভাল। তবে তেল মেখে সারা রাত রেখে দেওয়ার প্রয়োজন নেই।

শ্যাম্পু করার আগে তেল মাখবেন কেন?

১) আর্দ্রতা ধরে রাখা

যাঁদের মাথার ত্বক এবং চুল শুষ্ক, তাঁরা শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে মাথায় তেল মেখে রাখুন। উপকার পাবেন। চুলের উপর সুরক্ষার আস্তরণ তৈরি করে তেল। তাই শ্যাম্পু করার পরেও চুল রুক্ষ হয়ে যায় না।

২) রুক্ষ ভাব দূর করে

চুলের কিউটিকলগুলি নরম রাখতে সাহায্য করে তেল। রুক্ষ ভাব দূর করে। রাসায়নিক নির্ভর কন্ডিশনার, সিরাম ব্যবহার না করতে না চাইলে তেল মাখা যেতেই পারে।

৩) মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখে

ভাল চুলের গোড়ার কথা হল স্বাস্থ্যকর মাথার ত্বক। মাথায় রক্ত সঞ্চালন ভাল না হলে চুল কোনও ভাবেই পুষ্টি পাবে না। মাথায় ত্বকে কোনও রকম সংক্রমণ হলে, তা-ও রুখে দিতে পারে তেল।

Is it important to oil hair before shampooing.

চুলের স্বাভাবিক জেল্লা বজায় রাখতে তেল মাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৪) চুলের জেল্লা বজায় রাখে

শুধু তেল মেখেই যদি নায়িকাদের মতো চুল ঝলমল করে ওঠে, তা হলে খরচ করে রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করবেন কেন? চুলের স্বাভাবিক জেল্লা বজায় রাখতেও তেল মাখা জরুরি।

৫) চুল ছিঁড়ে যাওয়া রোধ করে

শ্যাম্পু করার পর চুল ধুতে গিয়েই অর্ধেক চুল ছিঁড়ে যায়। চুলের গোড়া আলগা হয়ে গেলে এই ধরনের সমস্যা দেখা দেয়। তাই শ্যাম্পু করার আগে তেল মাখলে চুল ঝরে পড়ার হাত থেকে মুক্তি পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Hair Care Tips Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE