Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Tigress Gives Birth

মৃত্যুঞ্জয়ী বাঘিনী মা হল, চোরাশিকারীদের টোপ বিঁধে ছিল পেটে, তাই নিয়েই জন্ম দিল ফুটফুটে তিন ছানার

Snare still stuck in stomach tigress gives birth to 3 cubs at Corbett tiger reserve

ফুটফুটে তিনটি ছানার জন্ম দিল উত্তরাখণ্ডের করবেট ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের আট বছর বয়সি বাঘিনী। —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দেহরাদূন শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৩:৪৯
Share: Save:

বেঁচে থাকার কথাই ছিল না। কিন্তু সে শুধু বেঁচে রইল না, পেটে বিঁধে থাকা লোহার ধারালো বস্তু নিয়ে উত্তরাখণ্ডের করবেট ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের আট বছর বয়সি বাঘিনী জন্ম দিল ফুটফুটে তিনটি ছানার। গত রবিবার তিন সন্তানের জন্ম দিয়েছে সে।

টোপ দিয়ে বাঘিনীকে ধরার চেষ্টা করেছিলেন চোরাশিকারিরা। কিন্তু সে কোনও ভাবে নিজেকে ছাড়িয়ে নিয়ে পালিয়ে যায়। তবে সেই লোহার টোপ তার পেটেই গেঁথে ছিল। কয়েক মাস ধরে ওই অবস্থাতেই ছিল বাঘিনীটি। এই অবস্থায় সন্তানের জন্ম দেওয়া বিরল বলেই মনে করছেন পশু বিশেষজ্ঞরা।

গত এপ্রিল মাসে বনকর্মীরা বাঘিনীটিকে অস্বাভাবিক অবস্থায় দেখতে পায়। তারপর তাকে উদ্ধার করে নিয়ে আসে। চার মাস ধরে পর্যবেক্ষণে রাখা হয়েছিল তাকে। করবেট ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের অধিকর্তা ধীরাজ পাণ্ডে সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘‘মা এবং তিন শাবক সুস্থ রয়েছে। তাদের আইসোলেশনে রাখা হয়েছে। সারা ক্ষণই নজরে রাখা হচ্ছে।’’

সন্তানসম্ভবা হওয়ার কারণেই বাঘিনীর পেটে বিঁধে থাকা লোহার বস্তুটিকে অস্ত্রোপচার করে বার করা যায়নি। করবেট কর্তৃপক্ষ জানিয়েছে, আরও কয়েকটি দিন গেলে তার পর অস্ত্রোপচারের কথা ভাবা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tigress Tiger reserve
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE