Advertisement
০৩ মে ২০২৪
Earthquake in Afghanistan

ভূকম্পে মৃত্যু ৩ হাজার ছুঁইছুঁই

শনিবার পর পর সাতটি কম্পনে কেঁপেছে পশ্চিম আফগানিস্তান। আপাতত ১০টি বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকার্য চালাচ্ছে আক্রান্ত এলাকায়।

An image of Earthquake

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ০৮:২৯
Share: Save:

ভূমিকম্প-বিধ্বস্ত আফগানিস্তানে এখনও মৃত্যুর মিছিল। শনিবারের কম্পনে প্রায় তিন হাজার মানুষ মারা গিয়েছেন বলে প্রশাসন সূত্রে খবর। তবে আহতের সংখ্যা নিয়ে যথেষ্ট ধন্দ রয়েছে।

শনিবার পর পর সাতটি কম্পনে কেঁপেছে পশ্চিম আফগানিস্তান। আপাতত ১০টি বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকার্য চালাচ্ছে আক্রান্ত এলাকায়। রাস্তাঘাট ভেঙে যাওয়ায় রবিবার পর্যন্ত কোনও ত্রাণ পৌঁছতে পারেনি প্রশাসন। সোমবার থেকে একটু একটু করে সাহায্য পৌঁছেছে। তা-ও যথেষ্ট নয়। ১৩২০টি বাড়ি সম্পূর্ণ ধূলিসাৎ হয়ে গিয়েছে। কার্যত খালি হাতে সেই ধ্বংসস্তূপ থেকে চাপা পড়া মহিলা ও শিশুদের উদ্ধার করছেন বাসিন্দারা। ক্ষতিগ্রস্ত হয়েছে হেরাটের পুরাতাত্ত্বিক মিনারগুলিও।

তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা মন্ত্রকের মুখপাত্র জনান সইকের কথায়, ‘‘শেষ পাওয়া খবর অনুসারে মৃতের সংখ্যা বেড়ে এখন প্রায় তিন হাজার।’’ বিতর্কের সূচনা হয়েছে আহতের সংখ্যা নিয়ে। সাংবাদিক বৈঠকে সইক প্রথমে জানান, আহতের সংখ্যা ন’হাজার পেরিয়েছে। তার ঠিক কিছু ক্ষণ পরেই বয়ান বদলে তিনি বলেন, আহত আপাতত দু’হাজারের কিছু বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan earthquake Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE