Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

কলকাতার মতো ভালবাসার উষ্ণতা অন্য কোথাও খুঁজে পাই না

কলকাতার খাবারের মধ্যে আমার সবথেকে প্রিয় বিরিয়ানি, ফুচকা আর চাট। রাস্তায় দাঁড়িয়ে ফুচকা, পাপড়ি চাট খেতে আমার দারুণ লাগে।

তৃণা সাহা
কলকাতা| ০১ মার্চ ২০২১ ১০:৫৭ শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১৩:২০
 তৃণা সাহা, অভিনেত্রী
তৃণা সাহা, অভিনেত্রী

কলকাতা আমার কাছে ভালবাসার উষ্ণতায় ভরপুর একটা শহর। এই ভালবাসা, উষ্ণতা অন্য কোথাও খুঁজে পাই না। আমার বড় হওয়া উত্তর কলকাতায়। তার পর স্কুল কলেজের সুবাদে মধ্য এবং দক্ষিণ কলকাতার সঙ্গেও পরিচিত হয়েছি। উত্তর এবং দক্ষিণ, শহরের দুই প্রান্তই আমার প্রিয়। অন্য শহরেও থেকেছি। কিন্তু এই পরিবেশ কোথাও পাইনি।

দিল্লিতে আমি অনেক দিন ছিলাম। কিন্তু এখন কলকাতা ছাড়া অন্য কোনও শহরে পাকাপাকি ভাবে থাকার কথা ভাবতেই পারি না। কলকাতার খাবারের মধ্যে আমার সবথেকে প্রিয় বিরিয়ানি, ফুচকা আর চাট। রাস্তায় দাঁড়িয়ে ফুচকা, পাপড়ি চাট খেতে আমার দারুণ লাগে। আর বিরিয়ানি তো আমার কাছে কলকাতার হতেই হবে। আলু ছাড়া বিরিয়ানি আমি ভাবতেই পারি না!

কলকাতার আরও যে বিষয়টা আমার খুব পছন্দ সেটা হল অনেক রাতেও মেয়েরা নিরাপদে রাস্তায় হাঁটতে পারে। দিল্লিতে যেমন সন্ধ্যা ৭টা বেজে গেলেই মেয়েরা একা বাড়ির বাইরে বার হতে ভয় পায়। বাকি সব শহরে আমার মনে হয়, ওই সাজানো গোছানো বাড়িতে থাকলাম, এইটুকু অবধি ঠিক আছে। কিন্তু কলকাতা হল ঘরে বাইরে প্রাণবন্ত শহর। এখানে ঘরে একা একা থাকলেও প্রতিবেশীরা খোঁজ খবর রাখেন। অন্য শহরে এই প্রবণতা বিরল।

তাই কাজের সূত্রে বা বাইরে কোথাও বেড়াতে গেলে কলকাতাকে খুব মিস করি। কিছু দিন পর থেকেই মনে হয় কবে আবার নিজের শহরে ফিরব। সব শহরেরই ভালমন্দ আছে। কলকাতারও আছে। তবে ভালমন্দ মিশিয়েই শহরটাকে খুব ভালবাসি।

আরও পড়ুন