Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

শহরে দূষণ মাত্রাছাড়া, চুল বাঁচাতে বাড়িতেই করুন স্পা

এত ব্যস্ত জীবনযাত্রা থেকে সময় বের করে শুধুমাত্র রূপচর্চার জন্য কী করে সময় বের করবেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৩৫ শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১২:৪৭

শাীত পেরিয়ে শহর ঢুকছে গ্রীষ্মে। দূষণের মাত্রা আগের চেয়ে কমছে। কিন্তু তার মানে এই নয়, দূষণ একেবারে নেই। পৃথিবীর অন্যান্য বড় শহর তো বটেই, দেশের বহু শহরের থেকেই কলকাতার দূষণের মাত্রা বেশি। এবং যে পরিমাণে সেই দূষণ বাড়ছে, তাতে ত্বক ও চুলের যত্ন নেওয়াটা অতি প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। এত ব্যস্ত জীবনযাত্রা থেকে সময় বের করে শুধুমাত্র রূপচর্চার জন্য কী করে সময় বের করবেন? এ দিকে পার্লারে যাওয়ারও সময় নেই। তা হলে কী করণীয়? স্পা যে অত্যন্ত জরুরী। তাই এখন থেকে বাড়িতেই করে নিন চুলের স্পা।


উপকরণ–

১. চুলের তেল

২. ভাল কোনও শ্যাম্পু

৩. স্পা ক্রিম

৪. তোয়ালে

প্রণালী–

১. প্রথমে ভাল করে মাথার চুলে এবং চুলের গোড়ায় তেল লাগিয়ে মালিশ করে নিন। চুলের যত্ন নিতে নিয়মিত চুলে তেল লাগানো ভীষণ উপকারী। আপনার পছন্দসই তেল নিয়ে চুলের গোড়ায় ভাল করে মাখুন।

২. এর পর একটি তোয়ালে দিয়ে চুল বেঁধে কিছু ক্ষণ রেখে দিন। এর ফলে মাথার স্ক্যাল্পে তেল বসে যাবে। খুব ভাল হয় যদি তোয়ালে গরম জলে ডুবিয়ে ব্যবহার করেন।

৩. এই বার ভাল করে আপনাকে চুল ধুয়ে ফেলতে হবে শ্যাম্পু দিয়ে। এমন ভাবে চুল ধুতে হবে যাতে মাথার গোড়ার তেলও পরিষ্কার হয়। তেল সামান্য থাকলেও স্পা ঠিকমতো হবে না। তাই আপনাকে ভাল করে চুল ধুয়ে ফেলতে হবে।

৪. এর পর আপনাকে চুলের ওপর এবং গোড়ায় একটি ভাল স্পা ক্রিম লাগিয়ে নিতে হবে। সেটা লাগিয়ে নিয়ে চুল আলতো করে ধুয়ে ফেলতে হবে। চুল বেশি ঘষা যাবে না। এই ক্রিমটিই আপনার চুলের যত্ন নেবে। আপনি এর পর চুল হালকা করে মুছে ফেলুন। মনে রাখবেন বেশি জোর দিয়ে মোছা যাবে না। আপনাকে প্রাকৃতিক উপায়ে চুল শোকাতে হবে। চুলে ড্রায়ার প্রয়োগ করা যাবে না। চুল শুকিয়ে গেলে একটি পরিষ্কার চিরুনি ব্যবহার করে চুল আঁচড়ে নিন।

এই ভাবে আপনি পার্লার না গিয়েও চুলের যত্ন নিতে পারেন।

আরও পড়ুন